ভারতে করোনা মহামারী থামবে কবে! ভবিষ্যতবাণী করল সিঙ্গাপুরের বিশ্ববিদ্যালয়

Apr 26, 2020, 15:36 PM IST
1/5

1

1

ভারতে করোনা সংক্রমণের হার কমেছে না বলা গেলেও দেশের বেশ কয়েকটি জেলায় কোনও সংক্রমণ মেলেনি। পাশাপাশি ডাবলিং রেটও বেড়েছে। তবে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৮২৪ জনের। এরকম এক পরিস্থিতিতে ভারতে করোনা সংক্রমণ খুব শীঘ্রই থেমে যাবে বলে মন্তব্য করল সিঙ্গাপুরের একটি বিশ্ববিদ্যালয়।

2/5

2

2

সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইন এর বিজ্ঞানীরা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স কাজে লাগিয়ে তথ্য বিশ্লেষণ করে দেখিয়েছেন, ভারত-সহ দুনিয়ার বেশকিছু দেশে খুব শীঘ্রই করোনার সংক্রমণ থেমে যাবে। বিশ্ববিদ্যালয়ের মতে আগামী ২১ মের মধ্যে দেশের ৯৭ শতাংশ সংক্রমণ বন্ধ হয়ে যাবে। ওই হিসেব করার সময় ভারতের প্রথম রোগ ধরা পড়া, সংক্রমণের হার, ডাবলিং রেট ইত্যাদি বহু বিষয় পর্যালোচনা করা হয়েছে।

3/5

3

3

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, শিক্ষা ও গবেষণার জন্যই ওই হিসেব কষা হয়েছে। পুরোটাই নির্ভর করা হয়েছে পরিসংখ্যানের ওপরে।

4/5

4

4

বিশ্ববিদ্যালয়ের তরফে বলা হয়েছে সিঙ্গাপুরে কোভিড ১৯ আসতে পারে ৫ মে। সংক্রমণ ৯৭ শতাংশ থেমে যেতে পারে ৪ জুন।

5/5

5

5

মার্কিন যুক্তরাষ্ট্রে মহামারী ৯৭ শতাংশ থেমে যেতে পারে ১১ মে এর পাশাপাশি। ইতালিতে এই মাহামারী ৯৭ শতাংশ কমে যাবে ৭ মে।  ইরানে থামবে ১০ মে, তুরস্কে থামবে ১৫ মে, ব্রিটেনে ৯ মে, জার্মানিতে থামতে পারে ৩০ এপ্রিল ও কানাডায় থামতে পারে ১৬ মে। তবে বিশ্ববিদ্যালয়ের হিসেব মতো দুনিয়া থেকে এই ভাইরাস একেবারে নির্মূল হতে লাগবে ৮ ডিসেম্বর পর্যন্ত সময়।