Cosmic Bubble: 'বায়ো বাবল' নয়, বিশাল এই সৌরমণ্ডল রয়েছে মহাকায় এক বুদবুদের ভিতরে!

মৃত তারা যখন ফেটে পড়ে তখনই হয় সুপারনোভা।

| Feb 08, 2022, 16:30 PM IST

আপনি বাবল-এর কথা মানে বুদবুদের কথা ভাবতে পারেন, অথবা সাবান বা আঠার কথাও ভাবতে পারেন। কিন্তু বিষয়টি খুব মজার। আমরা, মানে, আপনি-আমি সকলেই বাস করছি একটি বিশাল বড় বুদবুদের মধ্যে। বলতে গেলে ঠিক, আপনি-আমি নয়; বিশাল এই বুদবুদের মধ্যে বাস করছে আমাদের পৃথিবী, আমাদের সোলার সিস্টেমও!  

 

1/6

বুদবুদে পৃথিবী

আপনি বাবল-এর কথা, মানে, বুদবুদের কথা ভাবতে পারেন, অথবা সাবান বা আঠার কথাও ভাবতে পারেন। কিন্তু বিষয়টি খুব মজার। আমরা, মানে, আপনি-আমি সকলেই বাস করছি একটি বিশাল বড় বুদবুদের মধ্যে। বলতে গেলে ঠিক, আপনি-আমি নয়; বিশাল এই বুদবুদের মধ্যে বাস করছে আমাদের পৃথিবী, আমাদের সোলার সিস্টেমও!  

2/6

মহাকায় বুদবুদ

কত বড় বুদবুদ? মহাকাশবিজ্ঞানীরা এই মহাকায় বুদবুদের পরিচয় দিচ্ছেন এই বলে যে, এটি ১০০০ আলোকবর্ষ বিস্তৃত। যদিও এটা তাঁদের অনুমান। 

3/6

প্লাজমার গহ্বর

কেমন এই বাবল? তাঁরা বলছেন, এটি একটি অতি উচ্চ তাপমাত্রার নিম্ন-ঘনত্বের প্লাজমার গহ্বর। যে-গহ্বরকে ঘিরে থাকে একটি শীতল বলয়, যাতে আছে ধুলো ও গ্যাস। 

4/6

অনুসন্ধান

আজ এটা ঠিক এই ভাবে জানা যাচ্ছে ঠিকই, তবে বহু বছর ধরে বিজ্ঞানীরা এগুলি জানার জন্য চেষ্টা করে গিয়েছেন। কী আছে, তা তো পরের কথা, এটার আয়তন কতটা হতে পারে, সেটা নিয়েও তাঁদের কোনও ধারণা ছিল না।

5/6

সুপারনোভা

এখন বলা হচ্ছে সুপারনোভা। সুপারনোভা কী? মৃত তারা যখন ফেটে পড়ে তখন যে বিপুল আলোকদ্যুতি ধরা পড়ে মহাকাশে, সেটাই সুপারনোভা।  

6/6

নতুন তারা জন্মায়

এর ফলে নতুন তারা জন্মায়। মরে যাওয়া তারার ছড়িয়ে পড়া অংশবিশেষ আবার নতুন করে জমাট বাঁধে, জন্ম হয় নতুন নক্ষত্রের। বিজ্ঞানীরা আসলে বলছেন, এই পদ্ধতি আজও চলছে। এখনও চলছে। আগামী বহু বহু যুগ ধরে চলবে।