এসে পড়েছে নতুন প্রজাতি COVID-19 Lambda, আক্রান্ত হলে কী কী উপসর্গ দেখা দিচ্ছে?

Jul 08, 2021, 16:34 PM IST
1/7

 নিজস্ব প্রতিবেদন: ভারতে করোনা পরিস্থিতি অনেকটাই উন্নত হয়েছে। কমেছে দৈনিক আক্রান্তের সংধ্যা। মৃতের সংখ্যাও নেমেছে ১০০০-র নিচে। কিন্তু বেশি কিছুদিন ধরেই দৈনিক আক্রান্ত ৪৫ হাজারের আশেপাশেই থাকছে। এই মুহূর্তে ভারতে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছে গিয়েছে ৩ কোটি ৭ লক্ষ ৯ হাজার ৫৫৭ জন। 

2/7

ঠিক এই মুহূর্তে কপালে চিন্তার ভাঁজ ফেলছে Lambda Variant। জানা গিয়েছে, বিরাট আকারে সংক্রমণ ঘটাচ্ছে এই ভেরিয়েন্ট। যদিও ভারতে এখনও এই ভেরিয়েন্ট খুঁজে পাওয়া যায়নি।

3/7

তবে ৩০ টি দেশে খোঁজ পাওয়া গিয়েছে এই ভেরিয়েন্টের। দক্ষিণ আমেরিকায় নতুন করে সংক্রমণ ছড়াচ্ছে  এই প্রজাতি, জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পাবলিক হেলথ ইংল্যান্ড এই প্রজাতির কথা প্রকাশ্যে এনেছে। তারা জানিয়েছে, খতিয়ে দেখা হচ্ছে Lambda (C.37) variant-কে। 

4/7

Lambda (C.37) variant প্রথমে দক্ষিণ আমেরিকার চিলি, পেরু, আর্জেন্টিনায় পাওয়া গিয়েছে। বিশেষজ্ঞদের মতে Lambda (C.37) variant স্পাইক প্রোটিনে একাধিকবার মিউটেশন ঘটিয়েছে। 

5/7

এই প্রজাতিতে আক্রান্ত হলে বাড়বে শরীরের তাপমাত্রা। কাশি হবে। গন্ধ ও স্বাদ হারিয়ে যাবে। তবে সবার ক্ষেত্রে উপসর্গ এক নয়। এখনও পর্যন্ত করোনার ৪ প্রজাতি আল্ফা, বিটা, ডেল্টা, গামা মাথাব্যথার কারণ ছিল।

6/7

 এখন নতুন করে সংযোজন ঘটেছে   Lambda (C.37) variant-র। 

7/7