Covid 19 : করোনার সঙ্গে যুদ্ধে কামাল করা সাফল্য, একমাত্র এভাবেই এড়ানো যাবে মৃত্যু

Nov 02, 2021, 20:23 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন : করোনার সঙ্গে যুদ্ধে মিলল আশাতীত সাফল্য। করোনায় মৃত্যু প্রতিরোধের ক্ষেত্রে মিলল আলোকদিশা। সমীক্ষা বলছে, মনোক্লোনাল থেরাপিতেই (Monoclonal therapy) একমাত্র ১০০ শতাংশ মৃত্যু প্রতিরোধ সক্ষম।

2/6

হায়দরাবাদের AIG হাসপাতাল,  সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি ও ড. রেড্ডিস ইনস্টিটিউট অফ লাইফ সায়েন্সেস যৌথভাবে একটি সমীক্ষা চালায়। 

3/6

সমীক্ষায় দেখা যায়, ৭৫ শতাংশ রোগী যাদের মনোক্লোনাল থেরাপি দেওয়া হয়েছিল, ৭ দিনের মধ্যেই তাদের RT-PCR রিপোর্ট নেগেটিভ আসে। মোট ২৮৫ জন রোগীর উপর এই থেরাপি করা হয়েছিল। তাদের কেউই কোনও জটিল রোগে আক্রান্ত হননি বা তাদের মৃত্যু হয়নি।   

4/6

সমীক্ষায় আরও দেখা গিয়েছে, কোভিডে যাদের ঝুঁকি বেশি, যেমন ৬০ বছরের ঊর্ধ্বে অথবা নীচে ডায়াবেটিস ও উচ্চরক্তচাপ যুক্ত রোগী, ওবেসিটির সমস্যা রয়েছে যাদের এবং গর্ভবতী মহিলারা এই থেরাপিতে সুফল পাবে। 

5/6

প্রসঙ্গত, মনোক্লোনাল থেরাপি প্রথম নজরে আসে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপর প্রয়োগের পর। এর নাম দেওয়া হয় 'মিরাক্যাল কিওর'। তবে করোনাভাইরাসের ডেল্টা প্রজাতির উপর এখনও এই থেরাপির কোনও পরীক্ষা-নিরীক্ষা হয়নি।  

6/6

এখন প্রশ্ন হচ্ছে, মনোক্লোনাল অ্যান্টিবডিস কী? মনোক্লোনাল অ্যান্টিবডিস (mAbs) হচ্ছে ল্যাবরেটরিতে তৈরি অ্যান্টিবডি যা শরীরকে সংক্রমণ প্রতিরোধে শক্তিশালী করে তোলে। এই মনোক্লোনাল অ্যান্ডিবডিস ইঞ্জেকশন Casivirimab 600 ও Imdevimab 600 মিলিয়ে তৈরি। এর দাম প্রায় ৬৫ হাজার টাকা।