মে মাসে ২৪ ঘণ্টায় মৃত্যু সংখ্যা হবে প্রায় ৫ হাজার ৬০০, সক্রিয় রোগী ছোঁবে ৩৫ লাখ

মড়ক লাগতে চলেছে দেশে! মের মাঝামাঝি সময়তে ভারতে মৃত্যু সংখ্যা পৌঁছে যাবে  ৫ হাজার ৬০০ তে, এমনটাই জানাচ্ছে সমীক্ষা। অর্থাৎ সেই মোতাবেক পর্যবেক্ষণ চালিয়ে হিসেব নিকেশ করে জানা গিয়েছে, এপ্রিল থেকে আগস্ট মাসের মধ্যে মৃত্যু হবে প্রায় তিন লাখ করোনা আক্রান্তের।

Apr 24, 2021, 13:17 PM IST

নিজস্ব প্রতিবেদন: মড়ক লাগতে চলেছে দেশে! মের মাঝামাঝি সময়তে ভারতে মৃত্যু সংখ্যা পৌঁছে যাবে  ৫ হাজার ৬০০ তে, এমনটাই জানাচ্ছে সমীক্ষা। অর্থাৎ সেই মোতাবেক পর্যবেক্ষণ চালিয়ে হিসেব নিকেশ করে জানা গিয়েছে, এপ্রিল থেকে আগস্ট মাসের মধ্যে মৃত্যু হবে প্রায় তিন লাখ করোনা আক্রান্তের।

1/7

 'COVID-19 projections'শিরোনামে যে সমীক্ষা চালানো হয়েছে, তাতে অংশগ্রহণ করেছে ওয়াশিংটনের Institute for Health Metrics and Evaluation (IHME)। একই বিষয়ে সমীক্ষা চালিয়েছে কানপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি ও হায়দরাবাদের আইআইটির একদল গবেষক। 

2/7

১৫ এপ্রিল এই সমীক্ষার থেকে উঠে আসা তথ্য প্রকাশ্যে এসেছে। তাই, যত দ্রুত সম্ভব ভ্যাকসিন নেওয়ার পরামর্শ দিচ্ছে তারা। আগামী সপ্তাহে আরও ভয়াবহ পরিস্থিতি হবে বলে উল্লেখ আছে ওই প্রতিবেদনে। 

3/7

বলা হচ্ছে, ১০ মে নাগাদ দৈনিক মৃত্যু সংখ্যা পৌঁছে যাবে ৫,৬০০ তে। সেই হিসাবকে আর একটুকু দিন সংখ্যায় এগোলে দেখা যাচ্ছে, ১২ এপ্রিল থেকে ১ আগস্ট পর্যন্ত মৃত্যু সংখ্যা মোট হবে ৩,২৯,০০০ তে। অনুমান করা হচ্ছে, এতে  মৃত্যু সংখ্যা জুলাইয়ের শেষে গিয়ে মোট হবে ৬ লাখ ৬৫ হাজার,০০০। আজ (শনিবার) স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত রিপোর্ট অনুযায়ী মোট মৃত্যু  ১,৮৯,৫৪৪ জনের। 

4/7

সমীক্ষায় বলা হয়েছে, এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে দ্বিতীয় সপ্তাহের মধ্যে করোনা আক্রান্তের হার ৭১ শতাংশ বেশি। সেখানে মৃত্যু হার বেড়েছে ৫৫ শতাংশ। 

5/7

অন্যদিকে সমীক্ষা চালিয়েছে আইআইটির একদল গবেষক। তারাও যে তথ্য দিচ্ছে তা আরও ভয়ঙ্কর, মে মাসের মাঝামাঝি সময়ে চরম শিখরে উঠবে সক্রিয় রোগীর সংখ্যা। গবেষকরা জানাচ্ছেন,  মে মাসে সক্রিয় রোগীর সংখ্যা ১১ থেকে ১৫ তারিখের মধ্যে ৩৩ থেকে ৩৫ লাখ ছুঁয়ে যাবে। এটাই হবে সর্বোচ্চ।  

6/7

7/7