‘ক্রিকেটে অধিনায়কের সিদ্ধান্তই চূড়ান্ত, কোচ-কে বসতে হয় পিছনের আসনেই’

Sep 25, 2018, 13:45 PM IST
1/8

ভারতীয় ক্রিকেটের অন্দরমহল যেভাবে চলছে এবং যেভাবে তার ভোলবদল করা হচ্ছে, তা নিয়ে একাধিকবার নিজের অসন্তোষ প্রকাশ করেছেন প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়।  

2/8

কোচ নির্বাচন থেকে দলে কোচের ভূমিকা, ভারতীয় ক্রিকেট নিয়ে নানা সময়েই ‘সংঘাত’-এ জড়িয়েছেন তিনি। তবে কখনই নিজের অবস্থান থেকে সরে আসতে দেখা যায়নি প্রিন্স অব কলকাতা-কে। এবং এখনও তিনি অনড়ই।

3/8

অতীতে তিনি একাধিকবার জানিয়েছেন ক্রিকেটে অধিনায়কই শেষ কথা বলে এসেছে, এখনও বলে এবং আগামীতেও বলবে। কোচেদের নাক গলানো একেবারেই পছন্দ নয় তাঁর। এখনও সেই একই মতে অবিচল থাকলেন তিনি। 

4/8

পুনের একটি শিক্ষাপ্রতিষ্ঠানে নিজের লেখা বইয়ের আনুষ্ঠানিক উদ্বোধনে এসে সৌরভ গঙ্গোপাধ্যায় সাফ জানিয়ে দেন, ক্রিকেট কখনই ফুটবল নয়। 

5/8

অনেক কোচই মনে করছেন ফুটবল দলের মতো ক্রিকেট দল চালাবেন। কিন্তু মাথায় রাখতে হবে ক্রিকেট অধিনায়কের খেলা, এখানে কোচকে সবসময়ই পিছনের আসনে বসতে হয়।”

6/8

১১৩ টেস্ট খেলা এই বর্ষীয়ান ক্রিকেটার মনে করেন, একজন ক্রিকেট দলের অধিনায়ক হতে গেলে প্রয়োজন একটাই গুণ, ‘ম্যান ম্যানেজমেন্ট’। সঙ্গে তিনি আশঙ্কাও প্রকাশ করেছেন, “এখনকার ক্রিকেটারদের অনেকের মধ্যেই এই গুণ নেই।”

7/8

এখানেই শেষ নয়। অনুষ্ঠানে সৌরভ গঙ্গোপাধ্যায়ের ক্রিকেট জীবনের শ্রেষ্ঠ শিক্ষার বিষয়ে প্রশ্ন করা হলে সৌরভ জানান, তাঁর জীবেনের শ্রেষ্ঠ ক্রিকেটীয় শিক্ষা- কোনও দিন কোচ নির্বাচন না করা। 

8/8

একই সঙ্গে তাঁকে যখন বলা হয়, যদি ভারতীয় দলের ক্রিকেট কোচকে (রবি শাস্ত্রী) প্রশ্ন করার সুযোগ থাকে কী প্রশ্ন করবেন তিনি? জবাবে সৌরভ কোনও রাখঢাক না করেই বলেন, “শর্মা না শাস্ত্রী, কে দল নির্বাচন করেন, এই প্রশ্নটাই করবেন তিনি।”