Cristiano Ronaldo-র এমন কোন ১০ রেকর্ড আজীবন অক্ষত থাকবে? ছবিতে দেখুন

'সি আর সেভেন'-এর দশে ১০। 

Feb 07, 2022, 23:11 PM IST

নিজস্ব প্রতিবেদন: ওঁর বয়স ৩৭ পেরিয়েছে। তবে গতি ও স্কিল দুনিয়ার যে কোনও তরুণ ফুটবলারকে হার মানাবে। এখনও তিনি বিপক্ষের রক্ষণকে একাই তছনছ করতে পারেন। তিনি এক ও অদ্বিতীয় ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।  ২০২২ কাতার বিশ্বকাপে পর্তুগালকে যোগ্যতা অর্জন করতে হলে 'সি আর সেভেন'-কে জ্বলে উঠতেই হবে। এর আগে জেনে নিন রোনাল্ডোর এমন ১০টি রেকর্ড, যা অন্যদের পক্ষে ভাঙা কঠিন।

1/10

সর্বোচ্চ গোলের মালিক

Cristiano Ronaldo one

আন্তর্জাতিক ফুটবলে তিনি এখন সর্বোচ্চ গোলের মালিক। ১১৫ গোল করে সবার শীর্ষে বসে আছেন পর্তুগিজ সুপারস্টার। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক কেরিয়ারের ১১০ এবং ১১১তম গোল করে এই রেকর্ড গড়েন পর্তুগালের অধিনায়ক।  

2/10

এক মরশুমে সবচেয়ে বেশি গোল

Cristiano Ronaldo two

এক ফুটবল মরশুমেও সবথেকে বেশি গোল করার রেকর্ডও গড়েছেন তিনি। ২০১৭ সালে এই অনন্য রেকর্ড গড়েছিলেন পর্তুগিজ মহাতারকা। সেই বছর দেশের জার্সি গায়ে চাপিয়ে ৩২টি গোল করেছিলেন।

3/10

'বুড়ো বয়সে' হ্যাটট্রিক

Cristiano Ronaldo three

সবথেকে বেশি বয়সী ফুটবলার হিসেবে বিশ্বকাপে হ্যাটট্রিক গড়ারও নজির রয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে স্পেনের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন 'সি আর সেভেন'। সেই সময় তাঁর বয়স ছিল ৩৩ বছর ১৩৩ দিন। 

4/10

আন্তর্জাতিক মঞ্চে ৮টি হ্যাটট্রিক

Cristiano Ronaldo four

আন্তর্জাতিক ফুটবলে সবথেকে বেশি রেকর্ড হ্যাটট্রিকের রেকর্ডও রয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ঝুলিতে। মোট ৯টি হ্যাটট্রিক করে শীর্ষে রোনাল্ডো। ইরানের আলি দাই করেছিলেন ৮টি হ্যাটট্রিক। আর্জেন্টিনার লিওনেল মেসির ঝুলিতে রয়েছে ৬টি হ্যাটট্রিক। 

5/10

১০টি আন্তর্জাতিক প্রতিযোগিতায় গোল

Cristiano Ronaldo five

দীর্ঘ আন্তর্জাতিক ফুটবল কেরিয়ারে বিশ্বকাপ, ইউরো কাপ, নেশনস লিগ সহ একাধিক আন্তর্জাতিক প্রতিযোগিতা খেলেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সেই নিরিখে বিশ্বের একমাত্র ফুটবলার হিসেবে ১০টি আন্তর্জাতিক প্রতিযোগিতায় গোল করার রেকর্ডও রয়েছে তাঁর ঝুলিতে। 

6/10

একটানা চারটি বিশ্বকাপে গোল

Cristiano Ronaldo Six

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর রেকর্ডের তালিকায় আরও একটি রেকর্ড হল একটানা চারটি বিশ্ব কাপে গোল করার নজির। ২০০৬, ২০১০, ২০১৪ বিশ্বকাপে গোল করেছিলেন তিনি। এরপর ২০১৮ বিশ্বকাপে স্পেনের বিরুদ্ধে হ্যাটট্রিক করতেই টানা চারটি বিশ্বকাপে গোলের নজির গড়েছিলেন রোনাল্ডো। 

7/10

৪৪টি দেশের বিরুদ্ধে গোল

Cristiano Ronaldo Seven

দীর্ঘ ১৯ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে শুধু সবথেকে বেশি গোলই নয়, সব থেকে বেশি ফুটবল খেলীয় দেশের বিরুদ্ধে গোল করার রেকর্ডও রয়েছে রোনাল্ডোর ঝুলিতে। এখনও পর্যন্ত ৪৪টি দেশের বিরুদ্ধে গোল করেছেন 'সি আর সেভেন'। 

8/10

ভেঙেছিলেন মিশেল প্লাতিনির রেকর্ড

Cristiano Ronaldo Eight

২০২০ সালের ইউরো কাপের আগে এই প্রতিযোগিতায় সবথেকে বেশি গোলের মালিক ছিলেন মিশেল প্লাতিনি। গত ইউরো কাপে হাঙ্গেরির বিরুদ্ধে ২ গোল করে প্লাতিনিতে টপকে ইউরো কাপের সর্বোচ্চ গোলদাতা হন রোনাল্ডো। বর্তমানে ১৪ গোল করে শীর্ষ তিনি।

9/10

ইউরো কাপে সর্বাধিক জয়

Cristiano Ronaldo Nine

ইউরো কাপের ইতিহাসে সবথেকে বেশি ম্য়াচ জয়ের রেকর্ডও রয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ঝুলিতে। ইউরো সেরার প্রতিযোগিতায় মোট ১২ ম্যাচ জিতেছেন পর্তুগিজ মহাতারকা।    

10/10

একটানা পাঁচটি ইউরো কাপে গোল

Cristiano Ronaldo Ten

একটানা পাঁচটি ইউরো কাপে গোল করা বিশ্বের প্রথম ফুটলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ২০০৪, ২০০৮, ২০১২, ২০১৬, ২০২১ ইউরো কাপে টানা গোল করার নজির রয়েছে তাঁর।