Cyclone Remal Update: রিমালের গতিপথ বদলে কি বাংলাদেশ? তবু সুন্দরবন তছনছ হওয়ার আশঙ্কা...

Bengal Weather Update: রিমাল অতি গভীর নিম্নচাপ সকাল সাড়ে ৮ টা নাগাদ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এর ঠিক ১২ ঘন্টার মাথায়, আনুমানিক রাত ৯ টা নাগাদ এটি সিভিয়ার সাইক্লোন বা প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নেবে। এরপর ক্রমাগত উত্তর দিকে এগোতে থাকবে। রবিবার রিমাল নামের এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল। 

May 25, 2024, 10:14 AM IST
1/5

রিমাল অ্য়ালার্ট

Cyclone Alert for West Bengal

অয়ন ঘোষাল: পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ গত ৬ ঘন্টায় ১৫ কিলোমিটার বেগে উত্তর-উত্তরপূর্ব দিকে সরে গিয়েছে। একটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে এবং ১৭.৮°N অক্ষাংশের কাছে পূর্বমধ্য বঙ্গোপসাগরের উপর ২৫ মে, ২০২৪-এর IST 05.30 টায় কেন্দ্রীভূত হয়েছে। 

2/5

রিমাল অ্য়ালার্ট

Cyclone Alert for West Bengal

দ্রাঘিমাংশ ৮৯.7°E, খেপুপাড়া (বাংলাদেশ) থেকে প্রায় ৪৯০ কিমি দক্ষিণে, সাগর দ্বীপপুঞ্জের (পশ্চিমবঙ্গ) প্রায় ৩৮০ কিমি দক্ষিণ-দক্ষিণপূর্বে এবং ক্যানিংয়ের (পশ্চিমবঙ্গ) ৫৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপূর্বে ধেয়ে আসছে।

3/5

রিমাল অ্য়ালার্ট

Cyclone Alert for West Bengal

আজ ২৫ মে সন্ধ্যার মধ্যে প্রায় উত্তর দিকে অগ্রসর হতে পারে এবং পূর্ব-মধ্য ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি প্রায় উত্তর দিকে অগ্রসর হতে পারে, ২৬ মে সকালের মধ্যে উত্তর-পশ্চিমে এবং তৎসংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

4/5

রিমাল অ্য়ালার্ট

Cyclone Alert for West Bengal

ক্রমাগত প্রায় উত্তর দিকে অগ্রসর হচ্ছে, তারপরে এটি ২৬মে মধ্যরাতের মধ্যে সাগর দ্বীপ এবং খেপুপাড়ার মধ্যে বাংলাদেশ এবং পার্শ্ববর্তী পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করার খুব সম্ভাবনা রয়েছে একটি তীব্র ঘূর্ণিঝড় হিসাবে ১১০-১২০ বেগে বাতাসের গতিবেগ ১৩৫ কিলোমিটার প্রতি ঘণ্টায়।

5/5

রিমাল অ্য়ালার্ট

Cyclone Alert for West Bengal

গাঙ্গেয় বঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তাল সমুদ্র। জলোচ্ছ্বাসের আশঙ্কা। ঢেউয়ের উচ্চতা বৃদ্ধি। মৎস্যজীবীদের মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা। দীঘা, বকখালি, ফ্রেজারগঞ্জ-সহ বিনোদন উপকূলে পর্যটকদের গতিবিধি নিয়ন্ত্রণের পরামর্শ আবহাওয়া দফতরের।