Cyclone Dana Updates: রেমালের মতোই শক্তিশালী 'ডানা'! ওড়িশায় ল্যান্ডফল হলেও দুর্যোগের আশঙ্কা কলকাতা সহ...

Cyclone Dana Updates: পুরী এবং সাগরদ্বীপের মাঝামাঝি জায়গায় ভিতরকণিকার ধামরার কাছাকাছি এক জায়গায় ল্যান্ডফল । পশ্চিমবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । দক্ষিণবঙ্গের উপকূল অঞ্চলে এবং তার সংলগ্ন অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কোথায় কোথায় দুর্যোগের আশঙ্কা?

Oct 23, 2024, 21:22 PM IST

 

1/7

সাইক্লোন ডানা

সন্দীপ প্রামাণিক: ইতোমধ্যেই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়েছে দানা। পূর্ব মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে । পারাদ্বীপ থেকে ৪৯০ কিলোমিটার দূরে রয়েছে এই ঘূর্ণিঝড়।   

2/7

সাইক্লোন ডানা

পূর্বাভাস উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে আগামীকাল তথা বৃহস্পতিবার। তীব্র ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হওয়ার সম্ভাবনা রয়েছে আগামীকাল। এই ঘূর্ণিঝড় উত্তর-পশ্চিম দিকে গিয়ে ২৪ তারিখ থেকে ২৫ তারিখের মধ্যে  স্থলভাগ স্পর্শ করবে ।    

3/7

সাইক্লোন ডানা

পুরী এবং সাগরদ্বীপের মাঝামাঝি জায়গায় ভিতরকণিকার ধামরার কাছাকাছি এক জায়গায় ল্যান্ডফল । পশ্চিমবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । দক্ষিণবঙ্গের উপকূল অঞ্চলে এবং তার সংলগ্ন অঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।   

4/7

সাইক্লোন ডানা

বুধবার থেকেই দু-এক জায়গায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ২৪ এবং ২৫ সব থেকে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কুড়ি সেন্টিমিটারের বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ২৬ তারিখ এই ঘূর্ণিঝড়ের তীব্রতা কমে যাবে । পূর্ব মেদিনীপুর জেলায় সব থেকে বেশি তীব্র ঝড় হওয়ার ১০০ থেকে ১২০ কিমি বেগে ঝড় হবার সম্ভাবনা রয়েছে। সাগরদ্বীপ এলাকায় ৪০ থেকে ১০০ কিমি বেগে ঝড় হবার সম্ভাবনা রয়েছে ।    

5/7

সাইক্লোন ডানা

কলকাতা হাওড়া হুগলী উত্তর ২৪ পরগনা বাঁকুড়া এইসব জেলায় ৬০ থেকে ৮০ কিমি বেগে ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে। পূর্ব মেদিনীপুর জেলায় তীব্র জলোচ্ছ্বাসের (২ থেকে ৩ মিটার) সম্ভাবনা রয়েছে। অন্যান্য জায়গা পয়েন্ট ফাইভ থেকে এক মিটার পর্যন্ত জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে।  

6/7

সাইক্লোন ডানা

মৎস্যজীবীদের আগামী ২৫ তারিখ পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। হুগলি পোর্ট কলকাতা পোর্ট হলদিয়া পোর্ট সহ একাধিক জায়গায় হাই অ্যালার্টে রাখা হয়েছে । পূর্ব মেদিনীপুর এবং উড়িষ্যা এই দুটি জায়গা সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা ।   

7/7

সাইক্লোন ডানা

ল্যান্ডফল ২৪ তারিখ রাত থেকে ২৫ তারিখ সকাল পর্যন্ত ল্যান্ডফলের সম্ভাবনা রয়েছে। শক্তির দিক থেকে রেমালের মত হবার সম্ভাবনা রয়েছে দানার । আম্ফান মত পরিস্থিতি হওয়ার সম্ভাবনা নেই । পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুরে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হবে ।