Cyclone Dana: ক্রমশই ধেয়ে আসছে ভয়ংকর সাইক্লোন, 'ডানা'য় লন্ডভন্ড হবে কোন কোন জেলা?

Weather Update: বাতাসের গতিবেগ থাকবে ১০০ থেকে  ১১০ কিলোমিটার প্রতি ঘন্টা। কোথাও কোথাও আবার ১২০ কিলোমিটার বেগে ও ঝোড়ো হাওয়া বইবে। এর প্রভাবে আমাদের পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মৎস্যজীবীদের জন্য সতর্কতা জারি করা হয়েছে।

Oct 21, 2024, 18:40 PM IST
1/8

সাইক্লোন ডানা

সন্দীপ প্রামাণিক: সোমবার সকালে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে, জানালেন আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা হাবিবুর রহমান বিশ্বাস। সকাল সাড়ে ১১ টার সময় এটা সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। মঙ্গলবার অর্থাত্‍ ২২ তারিখ এটা গভীর নিম্নচাপে পরিণত হবে। 

2/8

সাইক্লোন ডানা

২৩ তারিখে সেই নিম্নচাপ ঘূর্ণিঝড় এ পরিণত হবে। এটা অগ্রসর হবে উত্তর-পশ্চিম দিকে নর্থ উড়িষ্যা এবং সাগর আইল্যান্ডের দিকে পুরী ও সাগর আইল্যান্ড। সময় হলো ২৪ তারিখ রাত থেকে ২৫ তারিখের সকালের মধ্যে। 

3/8

সাইক্লোন ডানা

অতিক্রম করার সময় বাতাসের গতিবেগ থাকবে ১০০ থেকে  ১১০ কিলোমিটার প্রতি ঘন্টা। কোথাও কোথাও আবার ১২০ কিলোমিটার বেগে ও ঝোড়ো হাওয়া বইবে। এর প্রভাবে আমাদের পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মৎস্যজীবীদের জন্য সতর্কতা জারি করা হয়েছে। ২৩ তারিখ থেকে ২৫ তারিখ পর্যন্ত তারা যাতে গভীর সমুদ্রে মাছ ধরতে না যায়। 

4/8

সাইক্লোন ডানা

২৩ তারিখ থেকে উপকূল অঞ্চলে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের শুরু হবে দক্ষিণ ২৪  উত্তর ২৪ পরগনা পূর্ব পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টিও দেখতে পাওয়া যাবে। ২৪ তারিখ এবং ২৫ তারিখে এই দুদিন সবচেয়ে খারাপ আবহাওয়া থাকার সম্ভাবনা রয়েছে উপকূল অবস্থিত জেলাগুলিতে। 

5/8

সাইক্লোন ডানা

২৪ এবং ২৫ তারিখ দুদিনই দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টিপাত। কোথাও আবার ভারীও বৃষ্টি দেখতে পাওয়া যাবে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া  জেলাগুলিতে ভারী বৃষ্টির আশঙ্কা। 

6/8

সাইক্লোন ডানা

২৪ তারিখে কুড়ি সেন্টিমিটারের বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম জেলায়। উপকূলে জেলাগুলিতে বাতাসের গতিবেগ অনেকটাই বেশি থাকবে ১১০ থেকে ১২০ কিলোমিটার বেগে প্রতি ঘন্টা। ২৩ তারিখ থেকে ২৫ তারিখ মৎস্যজীবীদের ফিশিং অ্যাক্টিভিটি পুরোপুরি বন্ধ রাখতে বলা হয়েছে। 

7/8

সাইক্লোন ডানা

উপকূল অঞ্চলে বাতাসের গতিবেগ বেশি থাকার কারণে বেশ কিছু গাছ, কাঁচা রাস্তা, বিপজ্জনক বাড়ি, কুঁড়েঘর  ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। বেশ কিছু লোলাইন জায়গাগুলোতে জলমগ্ন হওয়ারও সম্ভাবনা রয়েছে। কংসাবতী ও দামোদর এই দুটি নদীর জল বাড়ার সম্ভাবনা রয়েছে। 

8/8

সাইক্লোন ডানা

কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে ২৩ তারিখে প্রধানত মেঘলা আকাশ সেই সাথে এক দু পশলা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ২৪ তারিখ ও ২৫ তারিখ এই দুদিনের মধ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতার ক্ষেত্রে।