ফের ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি! বঙ্গের এই জেলাগুলোয় ভারী বৃষ্টির সম্ভাবনা

দক্ষিণবঙ্গে বাধা পাবে শীত

Nov 30, 2021, 18:47 PM IST
1/5

দক্ষিণবঙ্গে বাঁধা পাবে শীত

Winter will prevented in South Bengal

নিজস্ব প্রতিবেদন: আবারও বঙ্গোপসাগরে নিম্নচাপের ভ্রুকুটি। ধীরে ধীরে ওই নিম্নচাপ পরিণত হবে ঘূর্ণিঝড়ে। ফলে দক্ষিণবঙ্গে বৃষ্টির কারণে বাধা পাবে শীত।

2/5

আগামী দু'দিন বঙ্গে ঠান্ডা থাকবে

winter in West Bengal

হাওয়া অফিস সূত্রে খবর, আগামী দু'দিন বঙ্গে ঠান্ডা থাকবে। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস এবং আশপাশের জেলাগুলোতে তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের পাশে ঘোরাফেরা করবে। ২ দিন পর থেকে রাতের তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়বে।

3/5

নিম্নচাপের ভ্রুকুটি

depression

মূলত থাইল্যান্ড উপকূলে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। আগামী ১২ ঘন্টায় নিম্নচাপটি সরে আন্দামান কাছে অবস্থান করবে। এরপরে সেটা উত্তর-পশ্চিম দিকে সরবে এবং শক্তি বাড়াবে। ২ ডিসেম্বর নাগাদ গভীর নিম্নচাপে পরিণত হবে। ৪ ডিসেম্বর অন্ধ্রপ্রদেশ উপকূলে পৌঁছবে ঘূর্ণিঝড়টি। এর প্রভাবেই আমাদের রাজ্যেও বৃষ্টি হবে। 

4/5

৪ ডিসেম্বর থেকে বৃষ্টি বাড়বে

heavy rainfall from 4 December

৩ ডিসেম্বর থেকে দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর, দুই 24 পরগনা, ঝাড়গ্রাম, হাওড়াতে হালকা বৃষ্টি হবে। ৪ ডিসেম্বর থেকে বৃষ্টি বাড়বে। সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। শুধু দুই মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। ৫ ডিসেম্বর থেকে বৃষ্টি বাড়বে। ৬ ডিসেম্বর পর্যন্ত চলবে বৃষ্টি।

5/5

ঘূর্ণিঝড়ের ফলে উপকূলের জেলাগুলোতে হওয়ার গতি...

Wind power

ঘূর্ণিঝড়ের ফলে উপকূলের জেলাগুলোতে হওয়ার গতি থাকবে ৫৫ থেকে ৬৫ কিলোমিটার। পরে হওয়ার গতি বেড়ে ৭৫ থেকে ৮০ কিলোমিটার হতে পারে। ৩ ডিসেম্বর থেকে মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে।