Dinesh Karthik Announces Retirement: অস্তাচলে নিদাহাসের নায়ক, রেখে গেলেন বারবার ফেরার গল্প

Dinesh Karthik Announces Retirement: ক্রিকেটকে গুডবাই বললেন দীনেশ কার্তিক। বর্তমান থেকে হয়ে গেলেন প্রাক্তন!

| Jun 01, 2024, 19:31 PM IST
1/5

ক্রিকেটকে না বললেন দীনেশ কার্তিক

Dinesh Karthik Announces Retirement

আগামী ৫ জুন আয়ারল্য়ান্ডের বিরুদ্ধে নিউ ইয়র্কে ভারতের বিশ্বকাপ অভিযান শুরু হচ্ছে। তবে রোহিতরা শনিবার কাপযুদ্ধের কার্যত বোধনে নামছেন। আর কয়েক ঘণ্টা পর ফের মুখোমুখি ভারত-বাংলাদেশ। জুনের পয়লায়, রোহিত অ্যান্ড কোং ওয়ার্ম-আপ ম্য়াচ খেলতে চলেছে নাজমুল হোসেইন শান্তর বাংলাদেশের বিরুদ্ধে। যতবার ভারত-বাংলাদেশ বাইশ গজে মুখোমুখি হবে, ঠিক ততবার ভারতীয় অনুরাগীদের মনে পড়বে নিদাহাস ট্রফির ফাইনালের কথা। আর সেই নিদাহাসের নায়ক ছিলেন দীনেশ কার্তিক। ভারতের তারকা উইকেটকিপার-ব্য়াটার দুই বাংলার লড়াইয়ের ঠিক প্রাক মুহূর্তেই ক্রিকেট থেকে সন্ন্যাস নিলেন। 

2/5

দীনেশ কার্তিক সোশ্য়াল মিডিয়ায় লম্বা পোস্ট করলেন

 Dinesh Karthik Announces Retirement On Social Media

সোশ্য়াল মিডিয়ায় লম্বা পোস্ট করে জানিয়ে দিলেন যে, অনেক হয়েছে। আর না এখন থেকে তিনি প্রাক্তন। দীনেশকে আর কোনও ফরম্য়াটেই ক্রিকেটে দেখা যাবে না। মাঠ ছেড়ে দীনেশ চলে গেলেন ঠিকই, তবে রেখে গেলেন বারবার ফেরার গল্প। দীনেশ না খেললেও, তাঁকে ক্রিকেট পণ্ডিত হিসেবেই দেখা যেতে পারে বা অন্য় কোনও ভূমিকায়। কারণ তিনি বিদায়ী পোস্টে লিখেছেন, 'আগামীর নতুন চ্য়ালেঞ্জের জন্য় মুখিয়ে আছেন।'

3/5

ঝলকে দীনেশ কার্তিকের কেরিয়ার

Dinesh Karthik Carrer At A Glance

ভারতীয় ক্রিকেটের অন্যতম শ্রেষ্ঠ সেবক দীনেশ। যেন ফিনিক্স পাখির মতোই বারবার আইপিএলে জেগে উঠে আগুন ঝলসেছেন সবুজ ঘাসে। ৩৯ বছরের তামিলনাড়ুর ক্রিকেটার ২০২২ সালের পর আর দেশের জার্সিতে খেলেননি। ২৬ টেস্টে দীনেশ করেছেন ১০২৫ রান। ৯৪টি ওডিআই-তে তাঁর আছে ১৭৫২ রান। দেশের জার্সিতে ৬০টি টি-২০ ম্য়াচে করেছেন ৬৮৬ রান। প্রথম শ্রেণির ক্রিকেটে দীনেশের ৯৬২০ রান আছে। লিস্ট-এ ফরম্য়াটে করেছেন ৭৬০৩ রান। টি-২০ ক্রিকেটে তাঁর ব্য়াট থেকে এসেছে ৭৪০৭ রান। তাঁর একটিই উইকেট আছে। তাও টি-২০ ক্রিকেটে।  

4/5

সদ্য়ই আইপিএলকে গুডবাই বলেছেন দীনেশ

Dinesh Karthik Anounces IPL Retirement

রাজস্থান রয়্য়ালসের কাছে এলিমিনেটরে হেরেই রয়্য়াল চ্য়ালেঞ্জার্স বেঙ্গালুরুকে বেরিয়ে যেতে হয়েছে চলতি আইপিএল থেকে। কার্তিক আইপিএলে শেষ ম্য়াচ খেলে ফেললেন। লিগকে বললেন গুডবাই। তাঁকে সতীর্থরা মাঠে দিলেন 'গার্ড অফ অনার'! এরপরেই বোঝা গিয়েছিল যে, দীনেশের ক্রিকেট ছাড়া শুধু সময়ের অপেক্ষা।

5/5

দীনেশ বরাবরই আলাদা চরিত্র

Dinesh Karthik Different Player

দীনেশ ভারতীয় ক্রিকেটের বিরল উইকেটকিপার-ব্য়াটার। বিরল এই কারণেই, তিনি সারা বছর ধারাভাষ্য়কার কিংবা ক্রিকেট বিশেষজ্ঞ হয়ে কোনও চ্য়ানেলের হয়ে কাজ করেন। আইপিএল হলেই তিনি কোথা থেকে যেন উদয় হন। বিরাট কোহলি ও রোহিত শর্মাদের ইন্টারভিউ নেওয়া লোকটাই তাঁদের সঙ্গে বা বিরুদ্ধে খেলতে শুরু করে দেন। আর আইপিএলেই এহেন দীনেশের আগুন দেখেছে বারবার। আইপিএলে দীনেশ পঞ্জাব, বেঙ্গালুরু, দিল্লি, কলকাতা, গুজরাত ও মুম্বইয়ের হয়ে প্রতিনিধিত্ব করেছেন।