Direct Train to Kashmir: ‘কাছে এল’ কাশ্মীর! রেলপথে গোটা দেশের সঙ্গে জুড়ছে ভূস্বর্গ...

রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণ ঘোষণা করেছেন, উধমপুর-বনিহাল রেলপথ শ্রীনগর এবং জম্মুকে জুড়ছে। এই বছরের শেষেই এই প্রোজেক্টের কাজ শেষ হতে চলেছে। খুব দেরী হলেও আগামী বছরের শুরুতেই সব কাজ শেষ হয়ে যাবে। 

Nov 24, 2023, 16:27 PM IST
1/6

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: উধমপুর-শ্রীনগর-বরমুল্লা রেলওয়ে লাইন প্রোজেক্ট, যা কাশ্মীরকে গোটা ভারতের সঙ্গে জুড়ে দেবে। এই রেলপথ প্রায় শেষের পথে, এমনটাই জানালেন এক উচ্চপদস্থ রেলওয়ে অফিসার। এই রেলপথ যাত্রীদের অনেক সুবিধা করবে, পাশাপাশি শ্রীনগর থেকে জম্মু যাত্রার সময় ৩ তেকে ৬ ঘন্টা পর্যন্ত সময় কম লাগবে।

2/6

এই প্রোজেক্ট অর্থনৈতিক ভাবেও সাহায্য় করবে, কারণ এই রেল লাইনের সাহায্যে জিনিসপত্র সহজেই নিয়ে যাওয়া যাবে। সবথেকে বড় বিষয় এই লাইনের মাধ্যমে হর্টিকালচারাল জিনিসপত্র যেমন আপেল এবং অন্য়ান্য জিনিস জম্মু-কাশ্মীর থেকে সহজেই অন্য জায়গায় নিয়ে যাওয়া যাবে। সরকার জম্মু থেকে শ্রীনগর অবধি বন্দে ভারত ট্রেন চালু করার কথাও ভাবছে।

3/6

চিফ পাবলিক রিলেশন অফিসার (CPRO) দীপক কুমার কাশ্মীরের এক সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, ১১১ কিমি লম্বা কাটরা-বনিহাল রেল লাইন সবথকে চ্যালেঞ্জিং পুরো প্রজেকটের মধ্যে। যদিও এই অংশেরও ৯৫ থেকে ৯৬ শতাংশের কাজ শেষ হয়ে গেছে। আর কিছুটা কাজি বাকি আছে বলে জানা গেছে।

4/6

জানতে পারা যাচ্ছে এই রেল পথে ট্রেন চলাচল শুরু হতে পারে জানুয়ারি থোকো ফেব্রুয়ারি মাসের মধ্যে। কাটরা-বনিহাল রেল লাইনের কাজ শেষ হয়ে গেলেই পুরো দেশ থেকে জম্মু অবধি ট্রেন চলাচল শুরু করা যাবে।

5/6

রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণ ঘোষণা করেছেন, উধমপুর-বনিহাল রেলপথ শ্রীনগর এবং জম্মুকে জুড়ছে। এই বছরের শেষেই এই প্রোজেক্টের কাজ শেষ হতে চলেছে। খুব দেরী হলেও আগামী বছরের শুরুতেই সব কাজ শেষ হয়ে যাবে। তিনি আরও জানিয়েছেন যে, এই রেল পথে চলবে একটি বন্দে ভারত ট্রেনও, যা নিয়ে ইতিমধ্যেই জম্মুর একদল ইঞ্জিনিয়ার গবেষণা করছেন।

6/6

১১৯ কিমি লম্বা এই রেল পথে পড়বে মোট ৩৮টি টানেল, তার মধ্যে সবথেকে লম্বা টানেলটি ১২.৭৫ কিমির। পথে পড়বে ৯২৭টি ব্রীজও, যার মধ্যে আছে বিখ্যাত ৩৫৯ মিটার উচুঁ ছেনাব ব্রীজ এবং দেশের একমাত্র কেবল-স্থিত রেল ব্রীজ। রেল মন্ত্রী জানিয়েছেন বুডগাম এবং অনন্তনাগ স্টেশন যাত্রী সুবিধার কথা মাথায় রেখে খুবই ভালো ভাবে বানানো হয়েছে।