বিরল অস্ত্রোপচার! মাথা থেকে বের হল ক্রিকেট বলের আকারে Black Fungus,সুস্থতার পথে রোগী

Jun 13, 2021, 12:04 PM IST
1/6

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: ৬০ বছরের বৃদ্ধের মস্তিষ্ক থেকে বের করা হল একটি ক্রিকেট বলের আকারে ব্ল্যাক ফাঙ্গাস তথা Mucormycosis।শুক্রবার ইন্দিরা গান্ধী মেডিক্যাল সায়েন্স ইনস্টিটিউট (IGIMS) এর চিকিৎসকরা সফল অস্ত্রোপচার করে বের করে আনেন। টানা তিন ঘন্টা ধরে চলে অস্ত্রোপচার। রোগীর নাম অনিল কুমার। পাটনার জামুই এলাকার বাসিন্দা। এখন তিনি সুস্থের পথে বলে জানাচ্ছেন ডাক্তাররা। 

2/6

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

শনিবার IGIMS-র মেডিক্যাল সুপারিনটেনডেন্ট ডাঃ মনীশ মণ্ডল বলেছেন, ''মস্তিস্কের অন্দরে এরকম ভয়ঙ্কর আকার নেওয়া কোনও Mucormycosis-র খবর আগে পাওয়া যায়নি। ডাঃ ব্রজেশ কুমারের নেতৃত্বে চিকিৎসকের দল নির্ভুলতার সঙ্গে অস্ত্রোপচার করেন, রোগীর চোখ ক্ষতিগ্রস্ত হয়নি।"

3/6

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

দুই সপ্তাহ আগে, অনিল কোভিড পরবর্তী সমস্যার মধ্যে পড়েন। মৃগী দেখা দেয় তার শরীরে, মাঝে মাঝেই সাময়িক অজ্ঞান হয়ে পড়ছিলেন তিনি। স্থানীয় চিকিৎসকদের থেকে পরামর্শ নেন। কিন্তু  অবস্থার এতটাই অবনতি ঘটে যে তাঁকে রাতারাতি আইজিআইএমএস-হাসপাতালে ভর্তি করতে হয়।

4/6

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ডাঃ মন্ডল বলেন,“রোগীর সিটি স্ক্যান এবং এমআরআই পরীক্ষায় দেখা গিয়েছে যে তার মস্তিষ্ক মারত্মক ভাবে Mucormycosis-য়ে আক্রান্ত হয়েছে। একটি ক্রিকেট বলের আকারের ব্ল্যাক ফাঙ্গাস ছাড়াও তার মস্তিষ্ক থেকে প্রায় ১০০ মিলিগ্রাম টিউমার বের করা হয়,”

5/6

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ডাঃ ব্রজেশ দাবি করেছেন,  ছত্রাকটি রোগীর নাক দিয়ে প্রশ্বাসের মাধ্যমে মস্তিষ্কের সম্মুখভাগে প্রবেশ করেছিল। এটি দ্রুত ছড়িয়ে পড়ার কারণে, তিনি মৃগীতে আক্রান্ত হন।  

6/6

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

IGIMS-র পরিচালক ডাঃ এন আর বিশ্বাস বিরল অস্ত্রোপচারে সফলতার জন্য চিকিৎসকদের দলটিকে অভিনন্দন জানিয়েছেন।