শরৎ-তিরোধানের লগ্নেই নলজাতকের রূপকারের শুভজন্ম

একটি তারিখ নানা বিশেষ অনুষঙ্গে স্মরণীয়, বরণীয়।

| Jan 16, 2022, 17:41 PM IST

একটি তারিখ নানা বিশেষ অনুষঙ্গে স্মরণীয়, বরণীয়। একটি দিনেই অর্জন ও মৃত্যু, জন্ম ও সাফল্যের নানা ছোঁয়া।

1/5

ডন কুইকসোট

১৬০৫ সালের ১৬ জানুয়ারি বিখ্যাত উপন্যাস ডন কুইকসোট-এর প্রথম প্রকাশ। এটি এক যুগান্তকারী রচনা। সারা বিশ্বসাহিত্যে এটি প্রভাব ফেলেছে। Miguel de Cervantes এর লেখক। পুরো বইটির প্রকৃত নাম-- El ingenioso hidalgo Don Quixote de la Mancha; এক কথায় দন কিহোতে! 

2/5

দন কিহোতে

Don Quixote বা দন কিহোতে-ই বিশ্বের প্রথম আধুনিক উপন্যাস হিসেবে স্বীকৃত। পাশাপাশি এটি সারা পৃথিবীর সর্বকালের অন্যতম সেরা উপন্যাসও। এর সাংকো পাঞ্জা এক অসাধারণ চরিত্র। যে চরিত্রকে মনে রেখে পরে অনেক চরিত্রই তৈরি হয়। মিগেল দে থের্ভান্তেস-এর অমর এই সাহিত্যকর্ম স্পেনীয় ভাষায় রচিত সর্বশ্রেষ্ঠ গ্রন্থ হিসেবে অভিহিত।

3/5

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

তবে আজ বাঙালির বড় শোকের দিন। আজই, এই ১৬ জানুয়ারিই সে হারিয়েছে তার প্রাণের লেখককে। ১৯৩৮ সালের এই দিনে অপরাজেয় তথা অমর কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায় প্রয়াত হন। বাঙালি আজও মন খারাপ করে শরৎচন্দ্রের জন্য, তাঁর লেখা আজও মানুষের চোখ এনে দেয় জল। 

4/5

গোবিন্দচন্দ্র দাস

১৮৫৫ সালের ১৬ জানুয়ারি জন্ম কবি গোবিন্দচন্দ্র দাসের। 'মগের মুলুক' তাঁর খুব বিখ্যাত রচনা। স্বভাবকবি এবং চিরদরিদ্র এই লেখক ভাওয়াল এস্টেটে কাজ করতেন। শান্ত রসাশ্রিত কাব্য রচনা করেছেন তিনি।

5/5

সুভাষ মুখোপাধ্যায়

১৬ জানয়ারি আরও এক বিরল মানুষের জন্ম। ভারতে প্রথম এবং পৃথিবীর দ্বিতীয় নল-জাত শিশুর সৃষ্টিকর্তা হিসেবে স্বীকৃত ভারতীয় চিকিৎসক সুভাষ মুখোপাধ্যায়ের জন্ম ১৯৩১ সালের এই দিনে। পরবর্তী সময়ে যে টেস্টটিউব বেবির এত জনপ্রিয়তা এত গ্রহণযোগ্যতা, ভাবতে অবাক লাগে, অতদিন আগে তিনি এ বিষয়ে কাজ করেছেন!