Virat quits India Test captaincy: সিডনিতে রাজার মতো আগমন, কেপটাউনে বিতর্কিত সাম্রাজ্যের পতন

বিরাট কোহলি সাম্রাজ্যের উত্থান ও পতন।  

Jan 16, 2022, 17:15 PM IST

সব্যসাচী বাগচী: কয়েক বছর আগে তিনিই ছিলেন ভারতীয় ক্রিকেটের শেষ কথা। বাইশ গজে ডাকাবুকো পারফরম্যান্স করার জন্য বিসিসিআই কর্তারা তাঁকে ঘাঁটানোর সাহস দেখাতে পারতেন না। কিন্তু সেই বিরাট কোহলিকেও নিজের হাতে গড়া সাম্রাজ্যের পতন দেখে যেতে হল।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দলের দায়িত্ব ছেড়ে নিজের বিপদ ডেকে এনেছিলেন। তারপর মাত্র চার মাসের ব্যবধানে যেন আরও পিছিয়ে গেলেন ‘কিং কোহলি’। সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ডের বিরুদ্ধে গিয়েই যে তাঁকে গদি হারাতে হল সেটা আর বলার অপেক্ষা রাখে না। ২০১৫ সালে রাজার মতো অধিনায়ক হিসেবে আগমন ঘটিয়েছিলেন। তবে ছয় বছর পর একরাশ বিতর্ক নিয়ে কেপটাউন টেস্ট হারতেই তাঁর সাধের সাম্রাজ্যের পতন হল

1/20

সিডনিতে শুরু

Kohli at Sydney test 2015

২০১৫ সালে সিডনি টেস্টের আগে সরে দাঁড়িয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। সিরিজের চতুর্থ টেস্ট থেকেই দলের দায়িত্ব পালন করতে শুরু করে দেন বিরাট। তবে সেই সফরে অ্যাডিলেডে টেস্টেও নেতৃত্ব দিয়েছিলেন। কারণ ধোনি নির্বাসনে থাকার জন্য প্রথম টেস্টে টস করতে গিয়েছিলেন বিরাট।

2/20

২২ বছর পর শ্রীলঙ্কায় টেস্ট সিরিজ জয়

Kohli vs Sri Lanka

বিরাটের নেতৃত্বে দীর্ঘ ২২ বছর পর শ্রীলঙ্কার মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল ভারত। ২০১৫ সালে টিম ইন্ডিয়া বিপক্ষকে ২-১ ব্যবধানে হারিয়ে দিয়েছিল। আর সেটাই ছিল অধিনায়ক হিসেবে কোহলির প্রথম টেস্ট সিরিজ জয়। এর আগে শেষ বার ১৯৯৩ সালে মহম্মদ আজহারউদ্দিনের নেতৃত্বে জিতেছিল ভারত।

3/20

টেস্টের সিংহাসনে ভারত

Kohli and Team India ICC test ranking

কোহলির জামানায় একটানা ৪২ মাস আইসিসি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ছিল ভারতীয় দল। ২০১৬ সালের অক্টোবর থেকে ২০২০ সালের মার্চ পর্যন্ত সিংহাসনে বসেছিল ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। 

4/20

স্টিভ স্মিথের সঙ্গে ঝামেলা

Kohli and Smith controversy

২০১৭ সালে বেঙ্গালুরুতে টেস্ট চলার সময় স্টিভ স্মিথের সঙ্গে ঝামেলা লেগে যায়। ডিআরএস নেওয়ার আগে অস্ট্রেলিয়ার সাজঘরের দিকে তাকিয়ে পরামর্শ নিতে গিয়েছিলেন স্মিথ। আইনবিরুদ্ধ কাজ করার জন্য স্মিথকে প্রতারক বলে দিয়েছিলেন কোহলি।

5/20

চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হার

Kohli at CT final

বড় মঞ্চে প্রথমবার কোহলির নেতৃত্বে হেরে গিয়েছিল ভারত। সেই ফাইনালে পাকিস্তানের কাছে ব্যাটিং-বোলিং সব বিভাগে মুখ থুবড়ে পড়েছিল ভারতীয় দল। ৩৩৯ রান তাড়া করতে গিয়ে মাত্র ১৫৮ রানে শেষ হয়ে যায় ভারত। ফলে ১৮০ রানে জিতে টফি হাতে তুলে নেয় সরফরাজ আহমেদের দল।

6/20

অনিল কুম্বলের চাকরি যাওয়া

Kohli and Anil kumble

সেই চ্যাম্পিয়ন্স ট্রফির অনেক আগে থেকেই ভারতীয় দলের সাজঘর ছিল অশান্ত। অনিল কুম্বলের সঙ্গে কোহলির তীব্র মতবিরোধ তৈরি হয়েছিল। ফলে শেষ পর্যন্ত সরে দাঁড়াতে বাধ্য হন প্রবাদপ্রতিম কুম্বলে।

7/20

ফের রবি শাস্ত্রী যুগ শুরু

Kohli and Ravi Sastri

অনিল কুম্বলে সরে যেতেই কোহলি নির্দেশ অনুসারে ভারতীয় দলের হেড কোচ হয়ে যান রবি শাস্ত্রী। শুরু হয়ে যায় কোহলি-শাস্ত্রী যুগ।

8/20

মাইক ড্রপ বিতর্ক

Kohli mike drop controversy

২০১৮ সালে ভারতের বিরুদ্ধে একদিনের সিরিজ জেতার পর ব্যাটকে মাইক্রোফোনের মতো ফেলে দিয়েছিলেন জো রুট। এজবাস্টনে টেস্টে রুটকে রান আউট করার পর একই ভাবে মাইক ফেলার ভঙ্গি করেন কোহলি।

9/20

জোহানেসবার্গে জয়

India won at Johannesburg vs South Africa

২০১৭-১৮ মরশুমের দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে ১-২ ব্যবধানে টেস্ট সিরিজ হেরেছিল ভারত। তবে শেষ টেস্টে ৬৩ রানে জিতে সবার নজরে এসেছিল কোহলিবাহিনী।

10/20

ডনের শেষে ইতিহাস

India won tets series in Australia

২০১৮-১৯ মরশুমে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ জিতে ইতিহাস গড়েছিল ভারতীয় দল। সেই সফরে ২-১ ব্যবধানে বর্ডার-গাভাসকর ট্রফি জিতেছিল কোহলির সতীর্থরা।

11/20

স্মিথের পাশে বিরাট

Kohli stand with Smith

২০১৯ সালের বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে স্টিভ স্মিথ মাঠে নামতেই তাঁকে প্রতারক বলে ডাকতে শুরু করে দেয় গ্যালারিতে থাকা একদল দর্শক। কোহলি সেই সময় স্মিথের পাশে দাঁড়িয়েছিলেন। ভারতীয় দর্শকদের চুপ থাকতে বলার জন্য তিনি আইসিসি-র তরফ থেকে ‘স্পিরিট অফ ক্রিকেট’ পুরস্কার পেয়েছিলেন।  

12/20

কাপ যুদ্ধের সেমি ফাইনাল থেকে বিদায়

Kohli in WC Semi final

২০১৯ সালে বিশ্বকাপের সেমি ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে গিয়েছিল ভারত। ম্যানচেস্টারে মাত্র ২৪০ রান তাড়া করতে গিয়ে টিম ইন্ডিয়া ২২১ রানে গুটিয়ে যায়। ফলে ১৮ রানে হেরে কাপ যুদ্ধ থেকে বিদায় নেয় কোহলির ভারত। অধিনায়ক হিসেবে সেটা ছিল কোহলির বড় মঞ্চে দ্বিতীয় বিপর্যয়।

13/20

বছরের গোড়ায় নিউজিল্যান্ডের মাঠে হোয়াইটওয়াশ

Kohli vs New Zealand

২০২০ সালের শুরুটা ভারতীয় দলের জন্য মোটেও ভাল হয়নি। নিউজিল্যান্ডে গিয়ে দুই ম্যাচের সিরিজে নাস্তানাবুদ হয় ভারতীয় ব্যাটিং। ফলে কাইল জেমিসন-ট্রেন্ট বোল্ট-টিম সাউদিদের বিরুদ্ধে হোয়াইটওয়াশ হজম করে ফিরে আসে কোহলির ভারতীয় দল।

14/20

৩৬ অল আউট

Kohli after 36 all out

২০২০-২১ মরশুমে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতলেও, লজ্জার হার দিয়েই শুরু হয়েছিল সিরিজ। সেটাও আবার কোহলির নেতৃত্বে। অ্যাডিলেডে আয়োজিত প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংস সর্বনিম্ন ৩৬ রানে অল আউট হয়ে যায় ভারতীয় দল। তবে এরপর দলে ঘুরে দাড়িয়ে অজিঙ্কা রাহানের নেতৃত্বে টেস্ট সিরিজ জিতেছিল।

15/20

কিউইদের বিরুদ্ধে বিশ্ব টেস্ট ফাইনালে লজ্জার হার

Kohli at WTC Final

দুই ইনিংসে ব্যাটিং ব্যর্থতা ও কাইল জেমিসনের বিরুদ্ধে লড়তে না পারার জন্য বিশ্ব টেস্ট ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে যায় কোহলির ভারত। কোহলির জামানায় সেটা ছিল আইসিসি প্রতিযোগিতায় তৃতীয় বড় হার।

16/20

ক্রিকেটের মক্কায় জয়ডঙ্কা

Kohli after Lords test

বিশ্ব টেস্ট ফাইনাল হেরে গেলেও, জো রুটের ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে জয় পেয়েছিল ভারতীয় দল। জোরে বোলারদের দাপটে সিরিজের দ্বিতীয় টেস্টে ১৫১ রানে জিতে যায় ভারতীয় দল।

17/20

কোহলির বিতর্কিত শিঙ্গা সেলিব্রেশন

Kohli and barmi army

সেই সিরিজের ওভাল টেস্টে হাসিব হামিদ ও জনি বেয়ারস্টোকে আউট করার পর বার্মি আর্মিকে উদ্দেশ্য করে কোহলি শিঙ্গা সেলিব্রেশন করেন।

18/20

টি-টোয়েন্টি বিশ্বকাপে জোড়া হার ও বিদায়

Virat Kohli in WT20

প্রতিযোগিতার এক মাস আগে এই ফরম্যাটের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার কথা জানিয়েছিলেন। ফলে সাজঘরে তৈরি হয়েছিল একটা গুমোট পরিবেশ। সেই গুমোট ভাব মাঠেও ফুটে উঠেছিল। পাকিস্তানের বিরুদ্ধে উদ্বোধনী ম্যাচে ১০ উইকেটে হারের পর কিউইদের বিরুদ্ধেও ৮ উইকেটে হেরে যায় ভারত। তাই লিগ পর্ব থেকে বিদায় নিতে হয়েছিল কোহলিবাহিনীকে। আইসিসি প্রতিযোগিতায় অধিনায়ক হিসেবে সেটা ছিল কোহলির চতুর্থ বিপর্যয়।

19/20

একদিনের দলের নেতৃত্ব হারানো

Dada vs Kohli

দক্ষিণ আফ্রিকা সিরিজের আগে একদিনের দলের নেতৃত্বও তাঁর কাছ থেকে কেড়ে নেওয়া হয়। সেটা নিয়ে নেলসন ম্যান্ডেলার দেশে উড়ে যাওয়ার আগে বিসিসিআই-এর ক্ষোভ উগরে দিয়েছিলেন কোহলি। ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে কোহলির সেই বিস্ফোরণ সোশ্যাল মিডিয়াতে দাদা বনাম কোহলি চেহারা নিয়েছিল। কিন্তু সেই ঘটনার জন্য আরও ব্যাকফুটে চলে গিয়েছিলেন কোহলি।  

20/20

স্টাম্প মাইক বিতর্কে বিদায়

Virat Kohli Stamp Mike Controversy

অনভিজ্ঞ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরিয়ানে ১১৩ রানে জিতলেও, এরপর লাগাতার দুটি টেস্ট হেরে সিরিজ হাতছাড়া করে কোহলির ভারত। এর সঙ্গে যোগ হল কেপটাউনে স্টাম্প মাইক বিতর্ক। সেই কাণ্ড ঘটানোর জন্য ক্রিকেট বিশ্বে নিন্দা কুড়িয়েছেন কোহলি। আর এরপরেই স্বেচ্ছায় টেস্ট দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়ান তিনি।