Dukhu Majhi of Purulia: সকাল হলেই বালতি আর চারাগাছ নিয়ে বেরিয়ে পড়েন সাইকেলে...

Dukhu Majhi of Purulia: বিহারের দশরথ মাঝির কথা অনেকেই শুনেছেন, যিনি একাই আস্ত একটা পাহাড় কেটে রাস্তা তৈরি করে ফেলেছিলেন! কিন্তু প্রান্তিক পুরুলিয়ার দুখু মাঝির কথা কি জানেন? চেনেন তাঁকে?

| Jul 24, 2023, 19:54 PM IST

মনোরঞ্জন মিশ্র: বিহারের দশরথ মাঝির কথা অনেকেই শুনেছেন। যিনি একাই আস্ত একটা পাহাড় কেটে রাস্তা তৈরি করে ফেলেছিলেন। কিন্তু প্রান্তিক পুরুলিয়ার দুখু মাঝির কথা ক'জনই-বা জানেন? তাঁর জীবনের লক্ষ্য প্রকৃতির সবুজায়ন। এজন্য বিভিন্ন সরকারি, বেসরকারি সংস্থা থেকে বিভিন্ন উপহারও পেয়েছেন। শুধু নিজে গাছ লাগানো নয়, অন্যদেরও গাছ লাগানোর জন্য উৎসাহিত করেন দুখু মাঝি। (তথ্য ও ছবি: মনোরঞ্জন মিশ্র)

 

1/6

বাঘমুন্ডির সিন্দ্রি গ্রামের বাসিন্দা

বাঘমুন্ডির সিন্দ্রি গ্রামের বাসিন্দা দুখু মাঝি। ১৫ বছর বয়সে উপলদ্ধি করেছিলেন, গাছ মানুষের জীবনে কত উপকারী! সেই থেকেই তিনি মাঠে-ঘাটে-শ্মশানে গাছ লাগাতে শুরু করেন। দুখু মাঝি যেখানেই ফাঁকা জায়গা দেখতে পেতেন, সেখানেই চারাগাছ পুঁততেন আর তার পরিচর্যা করতেন। 

2/6

আজ তাঁর ৮০

এই করতে-করতে আজ তাঁর ৮০ বছর বয়স। লেখাপড়া জানেন না। কিন্তু গাছের উপকারিতা বোঝেন। অক্সিজেনের জন্য গাছের প্রয়োজন, এইটুকুও তিনি বোঝেন। বৃদ্ধ বয়সেও তিনি সেই একইভাবে গাছ লাগিয়ে চলেছেন অযোধ্যা পাহাড়-লাগোয়া বিভিন্ন এলাকায়।   

3/6

স্বীকৃতি শংসা ও উপহার

বর্তমানে তিনি ৫ হাজারেরও বেশি গাছের অভিভাবক। ভাঙাচোরা মাটির বাড়ি তাঁর। পরনে সাদা ধুতি, গেঞ্জি। সরকারি, বেসরকারি সংস্থা থেকে স্বীকৃতি শংসা ও উপহার পেয়েছেন।   

4/6

বৃদ্ধভাতা আর রেশনের চালে চলে

পরিবার বলতে রয়েছে বৃদ্ধা স্ত্রী, এক ছেলে বিকলাঙ্গ, বড় ছেলে আলাদা থাকেন। সরকারি সাহায্য বলতে মিলেছে বৃদ্ধভাতা আর রেশনের চাল। খুবই কষ্টেসৃষ্টে চলে। 

5/6

গাছের পরিচর্যায়

কিন্তু তাতেও কোনও আক্ষেপ নেই তাঁর। ভবিষ্যৎ প্রজন্মের কথা ভেবে তিনি প্রকৃতির কোলে গাছের পরিচর্যা করে বেড়ান সারাদিন। 

6/6

সাইকেলে বালতি আর চারাগাছ নিয়ে

সকাল হলেই বন দফতর থেকে উপহার পাওয়া সাইকেলে চড়ে একটি বালতি আর চারাগাছ নিয়ে বেরিয়ে পড়েন। ফাঁকা জায়গা দেখলেই চারাগাছ লাগিয়ে ফেলেন। গাছের পরিচর্যাও করেন নিয়মিত। শ্মশান থেকে কাঠ সংগ্রহ করে তা দিয়ে বেড়া তৈরি করে চারাগাছ রক্ষা করেন।