Durga Puja 2023: কখন বোধন, নবপত্রিকা? কখন দেবেন পুষ্পাঞ্জলি? জেনে নিন সন্ধিপুজোর তিথি-মুহূর্ত...

Durga Puja Date Tithi Shubh Muhurta: ষষ্ঠীর সন্ধেবেলা দেবীর বোধন না-হলে প্রকৃত অর্থে পুজো শুরু হয় না। যাঁরা দিন-তিথি মেনে পাঁজি ধরে পুজোর কর্মকাণ্ডে উপস্থিত থাকতে চান, তাঁদের তাই স্পষ্ট জানা দরকার কবে কখন কোন তিথি পড়ছে, তা কতক্ষণ থাকছে, কখন শেষ হচ্ছে।

| Oct 18, 2023, 14:14 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার পুজো প্রতিপদ থেকেই শুরু হয়ে গিয়েছে। এখনই রাস্তায় রাস্তায় মোড়ে মোড়ে ভিড়, যানজট। মণ্ডপে মণ্ডপে দর্শনার্থীদের উপচে পড়ার দৃশ্য। কিন্তু প্রকৃত অর্থে পুজো তো শুরু হয়নি। পুজো শুরু ষষ্ঠী থেকে। ষষ্ঠীর সারাদিনেও কোনও কিছু থাকে না। ষষ্ঠীর সন্ধেবেলা দেবীর বোধন না-হলে প্রকৃত অর্থে পুজো শুরু হয় না। যাঁরা দিন-তিথি মেনে পাঁজি ধরে পুজোর কর্মকাণ্ডে উপস্থিত থাকতে চান, তাঁদের তাই স্পষ্ট জানা দরকার কবে কখন কোন তিথি পড়ছে, তা কতক্ষণ থাকছে, কখন শেষ হচ্ছে। 

1/8

ষষ্ঠী

আর দুদিন পরেই ষষ্ঠী। ২০ অক্টোবর, শুক্রবার ষষ্ঠী। মানে প্রকৃত অর্থে পুজো শুরু। ওই দিনই বোধন।

2/8

বোধন

শুক্রবার ষষ্ঠী থাকছে রাত ৯টা ০৮ পর্যন্ত। বোধন এবং আমন্ত্রণ ও অধিবাস অবশ্য সায়ংকালে। এখন সূর্যাস্ত ৫টা ৪/৫ নাগাদ। মানে, সন্ধে ৫টার পর থেকেই বোধনের প্রশস্ত সময়।

3/8

সপ্তমী

২১ অক্টোবর  শনিবার, সপ্তমী। এদিন সন্ধে ৭টা ২১ পর্যন্ত সপ্তমী তিথি থাকছে। এদিনই নবপত্রিকা প্রবেশ স্থাপন সপ্তম্যাদিকল্পারম্ভ ও সপ্তমীবিহিত পুজো।

4/8

নবপত্রিকা

নবপত্রিকার সময় হল সন্ধে ৭টা ৫-এর পরে, সকাল ৯টা ২৮ মধ্যে।

5/8

অষ্টমী

২২ অক্টোবর, রবিবার অষ্টমী। এদিন বিকেল ৫টা ১৮ মিনিট পর্যন্ত অষ্টমী তিথি।  

6/8

সন্ধিপুজো

এদিনই সন্ধিপুজো। সন্ধিপুজো আসলে অষ্টমী ও নবমী তিথির সন্ধি-পর্বে অনুষ্ঠিত হয়। ২২ তারিখে রবিবার সন্ধিপুজো শুরু বিকেল ৪টা ৫৪ মধ্যে এবং সমাপ্ত সন্ধে ৫টা ৪২ মিনিট মধ্যে। বলিদানের জন্য নির্দিষ্ট সময় ৫টা ১৮ মিনিট। 

7/8

নবমী

২৩ অক্টোবর, সোমবার নবমী। বিকেল ৩টে ০৪ পর্যন্ত। 

8/8

দশমী

২৪ অক্টোবর মঙ্গলবার দশমী। এদিন বেলা ১২টা ৪২ পর্যন্ত দশমী তিথি। এরপর একাদশী পড়ে যাচ্ছে।