EPF Withdrawal: করোনা চিকিৎসায় PF Loan এর সুবিধা, জানুন কিভাবে

Apr 20, 2021, 10:59 AM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে করোনার দ্রুত ছড়িয়ে পড়া নিয়ে উদ্বিগ্ন সকলে। অধিকাংশেরই চিন্তা করোনার চিকিৎসা নিয়ে। ইতিমধ্যেই অক্সিজেন থেকে রেমডিসিভির ইনজেকশনের ব্যাপক চাহিদা লক্ষ্য করা গিয়েছে। করোনা চিকিৎসার খরচ যোগাতে এবার কিছুটা স্বস্তির খবর শোনাল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বা ইপিএফও (EPFO)। সংস্থা ঘোষণা করেছে, বেতনভোগী কর্মচারীরা করোনা চিকিৎসার খরচের জন্য সম্পূর্ণ টাকা তুলে নিতে পারবেন অথবা লোনও নিতে পারবেন।

2/5

ইপিএফও দ্বারা নির্ধারিত নিয়ম অনুযায়ী, কোন কর্মচারী মেডিকেল ইমার্জেন্সি, গৃহনির্মাণ অথবা বাড়ি কেনাবেচা , গৃহ ঋণ মেটানো থেকে বিবাহ অনুষ্ঠান, ইত্যাদি উদ্দেশ্যে পিএফ একাউন্ট থেকে টাকা তুলে নিতে পারেন।

3/5

সেক্ষেত্রে করোনা চিকিৎসার জন্যে যারা টাকা তুলতে চান, তাদেরকে মেডিকেল ইমার্জেন্সির (Medical Emergency) কারণ দেখিয়ে লোন নিতে হবে। এছাড়াও স্ত্রী, মা-বাবা অথবা সন্তান যদি কোভিডে অসুস্থ হয়ে পড়েন, তাহলেও একই কারণ দর্শিয়ে সম্পূর্ণ টাকা তুলেও নিতে পারেন।

4/5

কত টাকা তোলা যাবে?

উল্লেখ্য, করোনা চিকিৎসার জন্য কোনো কর্মচারী মাসিক বেতনের ছয় গুণ পর্যন্ত টাকা তুলতে পারেন অথবা পিএফ অ্যাকাউন্টে কর্মচারীর শেয়ার ও সঙ্গে ন্যূনতম অ্যামাউন্টের ইন্টারেস্টের টাকা তুলতে পারেন। তবে আরও স্বস্তির খবর যেটি, এই ধরনের ইপিএফ একাউন্ট থেকে টাকা তোলার ক্ষেত্রে কোন লক-ইন পিরিওড বা ন্যূনতম সার্ভিস পিরিওডের যোগ্যতা দেখা হবে না।

5/5

কী কী তথ্যাদি লাগবে?

কর্মচারীর ইউএএন (UAN) অথবা ইউনিভার্সাল একাউন্ট নম্বর থাকতে হবে। ইপিএফ একাউন্ট ও ব্যাংক একাউন্টের তথ্যাদি অবশ্যই এক হতে হবে। এক্ষেত্রে কোনো তৃতীয় ব্যক্তির ব্যাংক একাউন্টে ইপিএফ এর টাকা ট্রান্সফার হবে না। যে পরিচয়পত্র দেবেন তাতে যেন অভিভাবকের নাম, কর্মচারীর জন্মতারিখ একই হয়। যদি তা না হয় তবে টাকা তোলা যাবে না ।