সিগারেট বিক্রির নতুন খসড়া, ১৮ বছর হলেও ধূমপান নয়

Jan 04, 2021, 13:12 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন: ১৮ বছর হয়ে গেলেও আর ধূমপান করা যাবে না। এমনই নিয়ম হতে চলেছে দেশে। নয়া নিয়ম কার্যকর করতে পুরোনো আইনকে সংশোধন করার  খসড়া তৈরি হয়েছে। 

2/7

নতুন নিয়ম মোতাবেক ২১ বছরের আগে ধূমপান করা যাবে না। শুধু তাই নয়, সিগারেট-সহ যে কোনও তামাকজাত সামগ্রী কেনার ন্যূনতম বয়স বাড়ানোর পথে হাঁটতে চাইছে কেন্দ্র।

3/7

Cigarettes and other Tobacco Products Amendment Act, 2020  নামক আইনের খসড়া তৈরি করেছে। এই খসড়ায় ধূমপানের ন্যূনতম বয়সসীমা ২১ করার বিষয়ে প্রস্তাব রাখা হয়েছে। 

4/7

শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ মিটার দুরত্বের মধ্যে তামাকজাত নেশাদ্রব্যের দোকান রাখা যাবে না বলে উল্লেখ রয়েছে ওই খসড়ায়। 

5/7

এই আইন কার্যকর হওয়ার পর দেশে সিগারেটের বিক্রির নিয়মেও পরিবর্তন আসবে। সাত নম্বর ধারায় লেখা আছে, আগামী দিনে একটা দুটো সিগারেট বিক্রি করা যাব না। সিলড প্যাকেটেই বিক্রি করতে হবে।

6/7

খুচরো সিগারেট বিক্রি করলে  দু’বছরের জেল অথবা ১ লক্ষ টাকা জরিমানা করা হবে বিক্রেতার। ২১ বছরের কম বয়সির কাছে বিক্রি করা যাবে না সিগারেট বা তামাকজাত দ্রব্য। বিক্রেতা তৃতীয়বার একই ভুল করলে ৫ বছরের জেল সহ ৫ লক্ষ টাকা জরিমানা হবে। 

7/7

এই বিল মোতাবেক, ধূমপান নিষিদ্ধ এলাকায় তামাকজাত নেশার দ্রব্য সেবন করলে মোটা টাকা জরিমানা হবে।জরিমানার পরিমাণ ২ হাজার টাকা পর্যন্ত।