'গ্রে' থেকে 'কালো' তালিকাভূক্তির পথে পাকিস্তান, সতর্ক করল FATF

Feb 22, 2019, 21:16 PM IST
1/6

পুলওয়ামা হামলার কড়া নিন্দা করে পাকিস্তানকে কাঠগড়ায় তুলল ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স। বিশ্বজুড়ে সন্ত্রাসবাদী সংগঠনগুলির অর্থের যোগান রুখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই সংস্থা। 

2/6

প্যারিসে বৈঠকের পর পুলওয়ামা হামলার নিন্দা করে ৩০ সদস্যের FATF বিবৃতি দিয়ে জানিয়েছে, সন্ত্রাসী হামলায় পুলওয়ামায় ৪০জন জওয়ানের মৃত্যু হয়েছে। এই ধরনের হামলা টাকা ছাড়া সম্ভব নয়। সন্ত্রাসবাদে মদতদাতার নিশ্চিতভাবে অর্থের যোগান দিয়েছে। 

3/6

কোনও দেশ সন্ত্রাসী অর্থদানে উত্সাহ হলে তাদের কালো, গ্রে ইত্যাদি তালিকাভূক্ত করে Financial Action Task Force। পাকিস্তানকে ইতিমধ্যে গ্রে তালিকাভূক্ত করেছে তারা। ফলে আন্তর্জাতিকস্তরে ঋণ মেলা শক্ত হয়ে পড়েছে ইসলামাবাদের। 

4/6

পুলওয়ামা নিয়ে FATF-এর পর্যালোচনা, জইশ-এ-মহম্মদ, লস্কর-ই-তইবা ও জামাত-উদ-দাওয়া এবং তালিবানি সন্ত্রাসে অর্থের যোগান বন্ধে সঠিক পদক্ষেপ করেনি পাকিস্তান। কৌশলগত দুর্বলতা শুধরে উপযুক্ত পদক্ষেপ করতে হবে পাকিস্তানকে।   

5/6

FATF মনে করে, সন্ত্রাসে অর্থ বন্ধে এখনও বেশিদূর অগ্রসর হতে পারেনি পাকিস্তান। ২০১৯ সালের মে মাসের মধ্যে পাকিস্তানকে ব্যবস্থা নিতে হবে।   

6/6

বলে রাখি, মে মাসের মধ্যে পোক্ত পদক্ষেপ করতে হবে পাকিস্তানকে। অক্টোবরের মধ্যে লক্ষ্য পূরণ না করতে পারলে কালো তালিকাভূক্ত হতে হবে ইসলামাবাদকে। গতবছর জুনে গ্রে তালিকায় ফেলা হয় ইমরান খানের দেশকে। চলতি বৈঠকে ওই তালিকা থেকে পাকিস্তানকে মুক্ত করতে জোর চেষ্টা চালিয়েছিল ইসলামাবাদ।