আমফানের ক্ষতে প্রলেপ, রবীন্দ্রসরোবর লেকে উপড়ে যাওয়া গাছগুলিতে ফের 'প্রাণপ্রতিষ্ঠা'

May 29, 2020, 14:58 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন : ঘূর্ণিঝড় আমফান কলকাতা শহরজুড়ে ধ্বংসলীলা চালিয়েছিল ২০ মে। শহরের একের পর এক রাস্তা, পার্কে উপড়ে গিয়েছিল একাধিক বড় বড় গাছ।  

2/7

গাছ পড়ে কার্যত অবরুদ্ধ হয়ে গিয়েছিল শহর। বিপর্যস্ত হয়ে পড়ে বিদ্যুৎ পরিষেবা। আমফানের তাণ্ডবে শহরে প্রায় ৬৫০০ গাছ পড়ে গিয়েছে বলে জানান ফিরহাদ হাকিম।  

3/7

ঘূর্ণিঝড়ের তাণ্ডবের পর দিন থেকেই শুরু হয় বড় রাস্তায়, অলিতে গলিতে গাছ কাটার কাজ। তবে এত গাছ কেটে রাস্তা পরিষ্কার করা মুখের কথা নয়।   

4/7

গাছ কাটার জন্য রাস্তায় নামে অত্যাধুনিক টেলিস্কোপিক ক্রেন। দানব ক্রেনের সাহায্য়ে দ্রুততার সাথে গাছ কেটে রাস্তা পরিষ্কার করা সম্ভব হয়।   

5/7

তবে রাস্তার উপর যে গাছগুলি পড়েছিল সেগুলি কেটে সরিয়ে দেওয়া হলেও, রবীন্দ্রসরোবর ও অন্য বড় পার্কের গাছগুলিকে বাঁচানোর জন্য কলকাতা পুরসভা ভাবনাচিন্তা করছে বলে জানিয়েছিলেন ফিরহাদ হাকিম।  

6/7

তিনি জানান, আগামী ৩০ তারিখের মধ্যে উদ্ভিদ বিশেষজ্ঞরা বিভিন্ন পার্কে গিয়ে কীভাবে গাছগুলি বাঁচানো যায় তা দেখবেন। এরপরই আজ রবীন্দ্রসরোবর লেকে পড়ে যাওয়া গাছগুলিকে দেখতে আসেন ফিরহাদ হাকিম ও বিশেষজ্ঞদের একটি দল। 

7/7

বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী আমফান ঝড়ে পড়ে যাওয়া গাছগুলি পুনরায় রিপ্ল্যান্টেশন করার উদ্যোগ নেন তিনি। নিজে দাঁড়িয়ে থেকে রিপ্ল্যান্টেশনের কাজ তদারকি করেন। রিপ্ল্যান্টেশনের কাজে নিজেকে হাত লাগাতেও দেখা যায় কলকাতা পুরসভার প্রশাসককে।