প্রথম Metro ঢুকল Dakshineswar-এ, দেখুন কেমন হল স্টেশনের অন্দরমহল, Exclusive ছবি

| Dec 23, 2020, 11:30 AM IST
1/10

অয়ন ঘোষাল : চাকা গড়াল দক্ষিণেশ্বর-নোয়াপাড়া মেট্রোর। প্রথম ট্রেন ঢুকল দক্ষিণেশ্বর মেট্রো স্টেশনে। 

2/10

বুধবার সকালে পরীক্ষামূলকভাবে প্রথমবার চলল নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর মেট্রো। স্টেশনে ট্রেন ঢুকতেই উত্সাহী মানুষজন ক্যামেরাবন্দি করে সেই ছবি।   

3/10

দক্ষিণেশ্বর নামের মধ্যেই লুকিয়ে আছে ঐতিহ্য। নতুন মেট্রো স্টেশনের অন্দরমহলের সাজসজ্জাতেও তার ছাপ স্পষ্ট।

4/10

ঝাঁ চকচকে মেট্রো স্টেশনে রয়েছে যাত্রীদের সুবিধার্থে আধুনিক সবরকম ব্যবস্থাপনা।

5/10

স্টেশনের অন্দর সজ্জায় রয়েছে LED ডিসপ্লের গ্যালারি। বঙ্গ সংস্কৃতির বিভিন্ন দিক, ঐতিহ্য তুলে ধরা হয়েছে সেই গ্যালারির মাধ্যমে।

6/10

মেট্রোর প্রথম চাকা গড়াবে আজ। সকাল থেকেই তাই স্টেশনে ছিল সাজ সাজ রব। নতুন স্টেশনকে পরিচ্ছন্ন রাখতে চেষ্টার খামতি নেই মেট্রো কর্মীদের। 

7/10

লকডাউনের মধ্যে শেষ হয়েছিল পরিকাঠামোর যাবতীয় কাজ। কিন্তু সিগন্যালিং-এর কিছু যন্ত্রাংশ আসার কথা ছিল বিদেশ থেকে। আন্তর্জাতিক উড়ান বন্ধ থাকায় সেই যন্ত্রাংশ আনা সম্ভব হচ্ছিল না। সেই সমস্যা মিটতেই শেষ হল কাজ।

8/10

টানা ১০ বছর অপেক্ষার পর আজ ট্রায়াল হল নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রোর। ট্রায়াল সফল হলে, রেলওয়ে সেফটি কমিশনারের ছাড়পত্র মিললেই ২০২১-র এপ্রিল থেকে যাত্রী সাধারণের জন্য চালু হয়ে যাবে পরিষেবা।

9/10

দক্ষিণেশ্বর নামের সঙ্গেই ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে রামকৃষ্ণ, সারদা মা, বিবেকানন্দের নাম। মেট্রো স্টেশনের ভিতরেও তাঁদের মূর্তি স্থাপন করা হয়েছে।

10/10

নর্থ সাউথ মেট্রোর এই সম্প্রসারিত রেলপথের দৈর্ঘ্য ৪.১৪ কিলোমিটার। পথে রয়েছে দুটি স্টেশন। ডানলপ মোড়ের কাছে তৈরি হয়েছে বরানগর স্টেশন।