পশুখাদ্য কেলেঙ্কারি: মোষের সিং পালিশ করতে কেনা হয় ১৬ লাখ টাকার তেল!

Jul 28, 2019, 11:53 AM IST
1/5

S 5

S 5

নয়ের দশকে বিহারে পশুখাদ্য কেলেঙ্কারি বা চারা ঘোটালা কাঁপিয়ে দিয়েছিল গোটা দেশকে। বিপুল টাকার ওই কেলঙ্কারিতে জড়িয়ে বর্তমানে জেল খাটছেন তত্কালীন বিহারের মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী তিন দশক পরেও বেরিয়ে আসছে ওই কেলেঙ্কারি সম্পর্কে চমকে দেওয়ার মতো তথ্য। পশুখাদ্য কেলেঙ্কারি সম্পর্কে নতুন ওইসব তথ্য দিয়েছেন বিহারের উপ মুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদী।

2/5

S 4

S 4

সরকারি এক আধিকারিক হিসেব দিয়েছেন, ১৯৯০-১৯৯৬ পর্যন্ত মোষের সিং পালিশ করার জন্য কেনা হয়েছিল ৪৯,৯৫০ লিটার সর্ষের তেল। খরচ হয়েছে ১৬ লাখ টাকা। হাটওয়ার্ক মিল্ক সাপ্লাই কাম ডেয়ারি ফার্মের ম্যানেজার ড. জানুয়েল ভেঙ্গরাজ ভুয়ো বিল বানিয়ে তুলে নিয়েছেন ওই বিপুল টাকা।

3/5

S 3

S 3

চাইবাসা, দুমকা, জামশেদপুর, গুমলা ও পাটনা জেলায় ৯৫৯টি ভেড়া, ৫৬৬৪টি শুকর, ৪০,৫০৪টি মুরগী ও ১৫৭৭টি ছাগলের জন্য কেনা হয়েছিল ২৫৩.৩৩ টাকার খাবার। তবে সরকারি হিসেব মতো খাবার কেনার কথা ১০.৫৩ কোটি টাকার।

4/5

S 2

S 2

বিহার সরকারের হিসেব মতো পশুখাদ্যে ১০ শতাংশ হলুদ ভুট্টা মেশানোর কথা। সেই জায়গায় মেশানো হয় ১১৫ গুণ বেশি ভুট্টা। তার জন্য খরচ করা হয় ১৫৪.৭২ কোটি টাকা।

5/5

s 1

s 1

পশুখাদ্যে ১৫ শতাংশ আমন্ড খোল মেশানোর কথা সরকারি নিয়ম অনুযায়ী। তার জায়গায় দেখানো হয়েছে ৩৩ শতাংশ বেশি খোল মেশানো হয়েছে। খরচ হয়েছে ৭.৬৯ কোটি টাকা।