পয়া ইডেন, কলকাতা নিয়ে এবার আস্ত বই লিখছেন ভিভিএস লক্ষ্মণ

| Nov 02, 2018, 19:46 PM IST
1/6

২৮১ অ্যান্ড বিয়ন্ড

1

অস্ট্রেলিয়ার ৪৪৫ রানের জবাবে ভারতীয় দল ১৭১ রানে গুটিয়ে গিয়েছিল সেদিন। অজিরা ফলো-অন করায় ভারতকে। তার পর পঞ্চম উইকেটে দ্রাবিড়-লক্ষ্মণের সেই ঐতিহাসিক ৩৭৬ রানের পার্টনারশিপ। অস্ট্রেলিয়ার সামনে ছিল ৩৮৪ রানের লক্ষ্যমাত্রা। শেষমেশ তারা ম্যাচটা হারে ১৭১ রানে। ইডেনে সেই ম্যাচে ভিভিএস লক্ষ্মণের ২৮১ রানের ইনিংস এখনও ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা বলে বিবেচিত হয়। 

2/6

২৮১ অ্যান্ড বিয়ন্ড

2

ভিভিএস লক্ষ্মণ ও রোহিত শর্মা। দুজনের কাছেই ইডেন অদ্ভুতরকম পয়া। দুজনেই একাধিকবার বলেছেন, ইডেন তাঁদের কখনও খালি হাতে ফেরায় না। তাই তাঁরাও কখনও কখনও ইডেনের জন্য ভাল কিছু করতে চান।

3/6

২৮১ অ্যান্ড বিয়ন্ড

3

যেমন ভাবনা, তেমন কাজ। এমনিতেই বাংলার ভিশন ২০২০ প্রোগ্রামের ব্যাটি পরামর্শদাতা হিসাবে দায়িত্ব পালন করছেন লক্ষ্মণ। এবার পয়া ইডেন ও কলকাতার জন্য আস্ত একটা বই লিখে ফেলেছেন লক্ষ্মণ। 

4/6

২৮১ অ্যান্ড বিয়ন্ড

4

আত্মজীবনী লিখেছেন ভিভিএস লক্ষ্মণ। নাম- ২৮১ অ্যান্ড বিয়ন্ড। বলাবাহুল্য, ২৮১ রানের সেই ইনিংস, যেটা তিনি ইডেনে খেলেছিলেন।

5/6

২৮১ অ্যান্ড বিয়ন্ড

5

২০০১-এ তিন ম্যাচের সেই সিরিজে দ্বিতীয় টেস্টে অপ্রতিরোধ্য হয়ে পড়েছিলেন লক্ষ্ণণ। অজিরা ফলো-অন করানোর পরও ঘুরে দাঁড়িয়ে ম্যাচ জিতেছিল ভারত। সেই জয়ের পিছনে লক্ষ্মণের অবদান ছিল অনস্বীকার্য।

6/6

২৮১ অ্যান্ড বিয়ন্ড

6

১৩৪টি টেস্টে ৮৭৮১ রান করেছেন ভিভিএস। ১৭টি সেঞ্চুরি ও ৫৬টি হাফ-সেঞ্চুরি রয়েছে তাঁর। ১লা নভেম্বর জন্মদিন ছিল লক্ষ্মণের। ঠিক তার পরেরদিনই আত্মজীবনী প্রকাশের খবর জানালেন দক্ষিণী ব্যাটসম্যান।