সপ্তাহে চার দিন কর্মদিবস করে দারুণ সাড়া পেল নিউ জিল্যান্ডের এই সংস্থা

Jul 22, 2018, 18:14 PM IST
1/6

Job_1

Job_1

চার দিন কর্মদিবস হলে সংস্থার কতটা ক্ষতি হতে পারে? সমীক্ষা বলছে, ক্ষতি তো হবেই না বরং এক ধাক্কায় বৃদ্ধি পাবে কর্মসংস্কৃতি। সত্যিই কি তাই! পার্পেচুয়াল গার্ডিয়ান নামে এক নিউ জিল্যান্ডের সংস্থা দু’মাস এমন একটি সমীক্ষা চালায়। 

2/6

Job_2

Job_2

পার্পেচুয়াল গার্ডিয়ানের তরফে জানানো হয়েছে, গত মার্চ থেকে এপ্রিল পর্যন্ত সপ্তাহে চার দিন কর্মদিবস করার সিদ্ধান্ত নেওয়া হয়। এই সংস্থায় ২৪০ জন কর্মী কাজ করেন। বলে রাখি, এই সংস্থাটি জমি এবং সম্পত্তি সংক্রান্ত বিষয়ে কাজ করে থাকে।

3/6

Job_3

Job_3

সংস্থার কর্ণধার অ্যান্ড্রু বার্নস জানিয়েছেন, “পরীক্ষামূলকভাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। উল্লেখযোগ্য সাড়া দিয়েছে আমার টিম।”

4/6

Job_4

Job_4

অ্যান্ড্রুর কথায়, গত বছর গোটা টিমের পারফরম্যান্স ছিল ৫৪ শতাংশ। এবারের তা এক ধাক্কায় বেড়ে দাঁড়িয়েছে ৭৮ শতাংশ। সমীক্ষায় আরও জানা গিয়েছে, কর্মচারীদের কাজের প্রতি অবসাদগ্রস্ত কমেছে ৭ শতাংশ। পাশাপাশি তাদের কর্মক্ষমতা বেড়েছে গড় ২০ শতাংশ।

5/6

Job_5

Job_5

এই সমীক্ষার পর্যবেক্ষকদের অন্যতম ব্যক্তি  অকল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনলজি জ্যারড হার জানিয়েছেন, সপ্তাহে চার দিন কর্মদিবস দারুণ সাড়া ফেলেছে। কর্মীদের মধ্যে কাজের উত্সাহ দ্বিগুণ হয়েছে।

6/6

Job_6

Job_6

সংস্থা জানাচ্ছে,  নতুনত্ব  আইডিয়া শেয়ার করছেন কর্মীরা। কাজের মধ্যে খোসগল্প একেবারে কমে গিয়েছে। তাঁরা অনেক বেশি মনোসংযোগ করছেন কাজের প্রতি। এই সুফল হাতেনাতে পাওয়ায়  সপ্তাহে চারদিনই কর্মদিবস কার্যকর করার ভাবনাচিন্তা করছে সংস্থা।