মৃত্যু, অন্ধকার, প্লাবন! বিধ্বংসী মান্দাসের ভয়ংকর ছবি দেখতে ক্লিক করুন...

Tamil Nadu Hit By Cyclone Mandous: ল্যান্ডফলের পরে মান্দাস বিধ্বংসী ঘূর্ণিঝড় থেকে একটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। তবে তার আগে জলমগ্ন বিস্তীর্ণ এলাকা। ক্ষয়ক্ষতির চিহ্ন এলাকার সর্বাঙ্গে।

| Dec 10, 2022, 18:38 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মৃত ৪। মান্দাসের ধ্বংসে ত্রস্ত তামিলনাড়ু।  জলমগ্ন বিস্তীর্ণ এলাকা। ব্ল্যাক আউট তামিলনাড়ুতে। শুক্রবার রাত পৌনে বারোটা নাগাদ মান্দাসের ল্যান্ডফল হয়। সমুদ্রসৈকত জলোচ্ছ্বাসে প্লাবিত হয়ে যায়। প্রায় ৭৫ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে বয়েছিল হাওয়া। তবে ল্যান্ডফলের পরে মান্দাস বিধ্বংসী ঘূর্ণিঝড় থেকে একটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড়ের মান্দাস নামটি বেছে নিয়েছে সংযুক্ত আরব আমিরশাহি। 

1/6

রাত সাড়ে ১১টায় ল্যান্ডফল

আবহাওয়াবিদেরা জানাচ্ছেন, ৯ ডিসেম্বর রাত সাড়ে ১১টায়  ল্যান্ডফলটি হয়। আর এটি রাত দেড়টা নাগাদ মহাবলীপুরম বা মালাপ্পপুরমের কাছে সৈকতভূমি অতিক্রম করে যায়। তছনছ হয়ে যায় গোটা এলাকা।

2/6

ধেয়ে আসছে ঘূর্ণিঝড়

আবহাওয়াবিদেরা আগেই জানিয়েছিলেন, ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মান্দাস! বিপর্যয় মোকাবিলায় তামিলনাড়ু ও পুদুচেরীতে প্রস্তুত ছিল নৌসেনা-এনডিআরএফ। উদ্ধারকাজে ঝাঁপানোর জন্য প্রস্তুত ছিল জাহাজ ও বিমানও।

3/6

গভীর নিম্নচাপ

উপগ্রহচিত্র পর্যবেক্ষণ করে দিল্লির মৌসম ভবন জানিয়েছিল, চেন্নাই থেকে ৯০০ কিলোমিটার দক্ষিণপূর্বে গভীর নিম্নচাপটি তৈরি হয়েছিল। সেই নিম্নচাপই ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার কথা ছিল। সেটাই হয়েছে।  

4/6

কমলা সতর্কতা জারি ছিল

মৌসম ভবন বৃহস্পতিবার থেকেই তামিলনাড়ুর ১৩ জেলায় ও শুক্রবার আরও ১২ জেলায় কমলা সতর্কতা জারি করেছিল।   

5/6

ঝড়ের আগের স্তব্ধতা

৮ ডিসেম্বরেই অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছিল তিরুভাল্লুর, কাঞ্চিপুরম, চেংগালপাত্তু, ভিল্লুপুরম, কাল্লাকুরিচি, কুড্ডালোর, আরিয়ালুর, পেরামবালুর, মায়িলাদুথুরাই, তাঞ্জাভুর, তিরুভারুর ও নাগাপট্টিনামে।  

6/6

অতি ভারী বৃষ্টির সতর্কতা ছিল

৯ ডিসেম্বরে অতি ভারী বৃষ্টির সতর্কতা ছিল তিরুভাল্লুর, চেন্নাই, কাঞ্চিপুরম, চেংগালপাত্তু, ভিল্লুপুরম, তিরুভান্নামালাই, রানিপেট, ভেল্লোর, তিরুপাত্তুর, কৃষাণগিরি, ধর্মপুরী ও সালেমে।