চার হাজার টন তেল মিশেছে জলে! বিপন্ন কয়েক লাখ সামুদ্রিক প্রাণীর জীবন, মৃত ১৭ ডলফিন উদ্ধার

Aug 28, 2020, 14:35 PM IST
1/5

সমুদ্রে ভেঙে দুটুকরো হয়েছে আস্ত জাহাজ। আর তা থেকে চার হাজার টন তেল মিশেছে সমুদ্রের জলে। যার জেরে কয়েক লাখ সামুদ্রিক প্রাণীর জীবন বিপন্ন হয়ে উঠেছে। মরিশাসের সামনে জাহাজটি থেকে তেল মিশেছে সমুদ্রের জলে।

2/5

২৫ জুলাই এমভি ওয়াকাশিও নামের সেই জাহাজ মরিশাসের কাছে প্রবাল প্রাচীরে ধাক্কা খায়। দু’টুকরো হয়ে যায় জাহাজটি। এর পরই চার হাজার টন তেল ১৪ মাইল পর্যন্ত ছড়িয়ে পড়ে।

3/5

মরিশাসের সমুদ্রের স্বচ্ছ জলের নীচে থাকা প্রবাল প্রাচীরের ব্যাপক ক্ষতি হয়েছে। সেখানকার রকমারি প্রাণী ও উদ্ভিদের ক্ষতি হচ্ছে। সমুদ্রের সৌন্দর্যকে ঘিরেই মরিশাসে গড়ে উঠেছিল পর্যটন শিল্প। কিন্তু এত বড় দুর্ঘটনায় সব লন্ডভন্ড হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

4/5

গত কয়েক দিন ধরেই সমুদ্র উপকূলে অসংখ্য মরা কচ্ছপ, মাছ, ঝিনুক, কাঁকড়া ইত্যাদি ভেসে আসছে। মরিশাসের দক্ষিণ-পূর্ব এলাকার বাসিন্দারা এদিন সমুদ্র সৈকতে ১৭টি মৃত ডলফিন দেখতে পান। আবার অনেক ডলফিন পাড়ের সামনে মৃ্ত্যু যন্ত্রণায় ছটফট করছিল।  

5/5

মৃত ডলফিনগুলির শরীরের তেলের আস্তরণ ছিল। এমনকী শ্বাস নেওয়ার ছিদ্রটিও তেলের আস্তরণে ঢাকা। ওই এলাকায় পর্যটকদের মূল আকর্ষণ ছিল ডলফিন। এছাড়া বহু সামুদ্রিক প্রাণী ও উদ্ভিদও দেখতে আসতেন পর্যটকরা। কিন্তু আপাতত সব এলোমেলো। সমুদ্রে তেলের আস্তরণ। স্থানীয় লোকজন সমুদ্রের জল থেকে তেল সরাত নেমেছেন।