Gandhi Jayanti: সপ্তমীর সঘন গহন উদযাপনে সারাদিন যাঁকে ভুলেই থাকল বাঙালি...

Gandhi Jayanti 2022: এ বছরটি গান্ধীর ১৫৩ তম জন্মবর্ষ। আধুনিক ভারতে অহিংসার উদগাতা তিনি। তাঁর স্বাধীনতা সংগ্রামের ধরন নিয়ে বিতর্ক আছে। কিন্তু ইতিহাসের সূত্রেই এ কথা মানতে হবে যে, ব্রিটিশ সরকারের হাত থেকে স্বাধীনতা ছিনিয়ে নেওয়ার ক্ষেত্রে তাঁর অহিংসা আন্দোলন গভীর অবদান রেখেছে। 

| Oct 02, 2022, 19:26 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ রবিবার সপ্তমী। আর সপ্তমীর সঘন গহন আনন্দ উদযাপনে আজ সারাদিন যাঁকে ভুলে থাকল বাঙালি, তিনি আর কেউ নন, মহাত্মা গান্ধী। আমরা হয়তো কেউ সেভাবে খেয়ালই করিনি যে, সপ্তমীর পাশাপাশি আজ ২ অক্টোবর। গান্ধী জয়ন্তী। দেশ জুড়ে আজ পালিত হয়েছে গান্ধী জয়ন্তী। তবে, শুধু বাংলা নয়, নবরাত্রি উৎসবে মেতে বৃহত্তর ভারতও। ফলে কোথাও যেন আজ একটু টোল খেয়ে গেল জাতির জনকের জন্মদিন উদযাপন। 

এ বছরটি গান্ধীর ১৫৩ তম জন্মদিন। আধুনিক ভারতে অহিংসার উদগাতা তিনি। তাঁর স্বাধীনতা সংগ্রামের ধরন নিয়ে বিতর্ক আছে। কিন্তু ইতিহাসের সূত্রেই এ কথা মানতে হবে যে, ব্রিটিশ সরকারের হাত থেকে স্বাধীনতা ছিনিয়ে নেওয়ার ক্ষেত্রে তাঁর অহিংসা আন্দোলন গভীর অবদান রেখেছিল। সারা পৃথিবীতে তাঁর এই আন্দোলন স্বীকৃত। ২০০৭ সাল থেকে রাষ্ট্রসংঘও গান্ধী জয়ন্তী উদযাপনে বিশেষ উদ্যোগ নিচ্ছে। সারা পৃথিবীতে শান্তি সৌহার্দ্য ও মৈত্রী আনার ক্ষেত্রে গান্ধীর জীবনভর কাজকেই আলাদা করে স্বীকৃতি দেওয়া এদিনে। গান্ধী একটা বিরাট ব্যাপার। আপাতত গান্ধীর বিষয়ে ছোট ছোট কিছু বিষয়ের উপর চোখ রাখা যাক।       

1/6

গান্ধী জয়ন্তী উদযাপনে রাষ্ট্রসংঘ

২০০৭ সাল থেকে রাষ্ট্রসংঘ গান্ধী জয়ন্তী উদযাপনে বিশেষ উদ্যোগ নিচ্ছে। সারা পৃথিবীতে শান্তি সৌহার্দ্য মৈত্রী আনার ক্ষেত্রে গান্ধীর জীবন ও কাজ যেভাবে প্রভাব বিস্তার করেছে এ তারই স্বীকৃতি। গান্ধী বিরাট ব্যাপার। আপাতত গান্ধীর বিষয়ে ছোট ছোট কিছু বিষয়ের উপর চোখ রাখা যাক।    

2/6

টাইম ম্যাগাজিন ম্যান অফ দ্য ইয়ার

১৯৩০ সালে মহাত্মা গান্ধী 'টাইম ম্যাগাজিন ম্যান অফ দ্য ইয়ার' সম্মানে ভূষিত হয়েছিলেন। তিনি প্রথম ভারতীয় এবং এখনও পর্যন্ত একমাত্র ভারতীয় যিনি এই বিরল সম্মান অর্জন করেছিলেন।

3/6

আইরিশ অ্যাকসেন্টে ইংরেজি

মহাত্মা গান্ধী কেমন ইংরেজি বলতেন জানেন? আইরিশদের মতো। কেন? কারণ, তিনি ছোটবেলায় যাঁদের কাছে পড়াশোনা করেছিলেন তাঁদের একজন ছিলেন আইরিশ। তাই ছোটবেলা থেকেই গান্ধী আইরিশ অ্যাকসেন্টে ইংরেজি বলতেন। এবং পরবর্তী কালেও সেটাই রয়ে গিয়েছিল। 

4/6

মহাত্মা গান্ধী রোড

আমরা কথায় কথায় 'মহাত্মা গান্ধী রোড' বলি। ভাবলে আশ্চর্য হবেন, ভারতের বাইরে ৪৮টি রাস্তা গান্ধীর নামে চিহ্নিত। আর দেশে ৫৩টি!

5/6

শোকযাত্রা

মৃত্যুর পরে মহাত্মা গান্ধীর মরদেহ ঘিরে শোকযাত্রা দেশ জুড়ে এক বিশাল ব্যাপার হয়েছিল। শোনা যায়, তাঁর শোকযাত্রার দৈর্ঘ্য দাঁড়িয়েছিল ৮ কিলোমিটার!

6/6

হেনরি ফোর্ড

ফোর্ড গাড়ির কথা মুখে মুখে ফেরে। আর গান্ধীর জীবন তো বিলাসিতার উল্টোদিকে চলত। অথচ, জানলে আশ্চর্য হবেন, ফোর্ড মোটর কোম্পানির হেনরি ফোর্ড ছিলেন গান্ধীর অন্ধ ভক্ত।