Ganesh Chaturthi 2021: গণেশ পুজোর দিন ভুলেও করবেন না এই কাজ, বিপদ এড়িয়ে চলুন

Sep 10, 2021, 18:26 PM IST
1/6

গণেশ পুজোর পিছনে রয়েছে অনেক বড় ইতিহাস

There is a long history behind Ganesh Pujo

নিজস্ব প্রতিবেদন:  গণেশ চতুর্থী উৎসব  মহারাষ্ট্রে ধুমধাম করে পালিত হলেও এখন সারা দেশ জুড়ে  পালিত হয়।  ভাদ্র ও মাঘ মাসের শুক্লাচতুর্থীকেই বলা হয় গণেশ চতুর্থী। এই পুজোর পিছনে রয়েছে অনেক বড় ইতিহাস। তবে গণেশ পুজো করলেই হল না, এর কিছু নিয়ম কানুনও রয়েছে। শাস্ত্র মতে, এই পুজো সংসারে সুখ-সমৃদ্ধি আনলেও কয়েকটি নিয়ম না মানলে বিপদ হতে পারে।       

2/6

গণেশ চতুর্থী সাধারণত পশ্চিম ও মধ্য ভারতের মহারাষ্ট্র, গুজরাত, উত্তর প্রদেশে খুব বড় করে পালিত হয়

Ganesh Chaturthi is usually celebrated in large numbers in Maharashtra, Gujarat and Uttar Pradesh in western and central India

গণেশ চতুর্থী সাধারণত পশ্চিম ও মধ্য ভারতের মহারাষ্ট্র, গুজরাত, উত্তর প্রদেশে খুব বড় করে পালিত হয়। তবে গতবছরে করোনার জন্য কিছুটা হলেও ফিকে হয়েছে। এবছরও তেমনটাই হতে চলেছে।

3/6

গণেশ পুজোর দিন আকাশের দিকে তাকিয়ে ভুলেও যেন চাঁদের দিকে তাকাবেন না

গণেশ পুজোর দিন আকাশের দিকে তাকিয়ে ভুলেও যেন চাঁদের দিকে তাকাবেন না। শাস্ত্র মতে, গণেশ চতুর্থীর দিন চাঁদ দেখলে দুর্ভোগের মুখে পড়তে হয়। তাই এই বিশেষ দিন নিজের এবং পরিবারের বিপদ এড়াতে ভুলেও করবেন না এই কাজ।  

4/6

দুর্গা খুশি হয়ে বলেছিলেন গণেশের পুজোই প্রথম করা হবে

গণেশ পুজোর দিন চাঁদ দেখতে না বলার পিছনে রয়েছে অন্য কাহিনি রয়েছে । সবার আগে গণেশই ত্রিলোক পরিক্রমা করেছিল। তাই দুর্গা খুশি হয়ে বলেছিলেন গণেশের পুজোই প্রথম করা হবে । এরপর সমস্ত দেবতাদের  উপাসনা হবে।   

5/6

শাস্ত্রে কথিত আছে গণেশকে দেখে চাঁদ নাকি হেসেছিলেন

শাস্ত্রে কথিত আছে গণেশকে দেখে চাঁদ নাকি হেসেছিলেন। কারণ চন্দ্র তখন নিজের সৌন্দর্যে গর্বিত ছিলেন। অন্যান্য দেবদেবীদের মতো চাঁদ গণেশের উপাসনা না করায় গণেশ রেগে চন্দ্রকে বলেছিলেন যে আজ থেকে তুমি কালো হয়ে যাবে। 

6/6

চন্দ্র তাঁর নিজের ভুল বুঝে বারংবার গণেশের কাছে ক্ষমা প্রার্থনা করে

চন্দ্র তাঁর নিজের ভুল বুঝে বারংবার গণেশের কাছে ক্ষমা প্রার্থনা করে। ক্ষমা প্রার্থনা করার ফলে গণেশ তাঁকে মুক্তি দিলেও একটি সময়চক্র তৈরী করে দেন, যার ফলে ১৫ দিন অন্তর অন্তর চন্দ্রকে একবার সম্পূর্ণরুপে দেখা যাবে এবং একবার করে অদৃশ্য থাকবেন।