তালিকায় নেই ধোনি-সৌরভ, বিদায়বেলায় 'সেরা ক্যাপ্টেন' বেছে দিয়ে গেলেন গম্ভীর

| Dec 09, 2018, 12:32 PM IST
1/7

সেরা অধিনায়ক বাছলেন গম্ভীর

1

২০০৩-এ আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার পর একাধিক ক্যাপ্টেনের তত্ত্বাবধানে খেলেছেন গৌতম গম্ভীর। সৌরভ গঙ্গোপাধ্যায়, মহেন্দ্র সিং ধোনিদের দলে খেলেছেন। কিন্তু সৌরভ বা ধোনি, দুজনের কাউকেই সেরা ক্যাপ্টেন বললেন না গৌতি। 

2/7

সেরা অধিনায়ক বাছলেন গম্ভীর

2

কেরিয়ারের শেষ ম্যাচ খেলে ফেলেছেন। বিদায়বেলায় তাঁর নজরের সেরা অধিনায়ক বেছে দিয়ে গেলেন গম্ভীর। 

3/7

সেরা অধিনায়ক বাছলেন গম্ভীর

3

গম্ভীরের চোখে সেরা ক্যাপ্টেন অনিল কুম্বলে। ২০০৭-এ ভারতীয় দলের অধিনায়ক নির্বাচিত হয়েছিলেন কুম্বলে। রাহুল দ্রাবিড় পদ ছাড়ার পর। বিশ্ব ক্রিকেটে প্রথমবার কোনও লেগস্পিনার অধিনায়ক হিসাবে নির্বাচিত হয়েছিলেন। 

4/7

সেরা অধিনায়ক বাছলেন গম্ভীর

4

ঘরের মাঠে সাতটি ম্যাচে অধিনায়কত্ব করেছিলেন কুম্বলে। যার মধ্যে ভারত জিতেছিল একটি। ড্র হয়েছিল পাঁচটি। বিদেশের মাটিতে ভারতীয় দলকে সাতটি ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছিলেন কুম্বলে। ভারত তার মধ্যে জিতেছিল দুটি। হেরেছে চারটি ম্যাচ।

5/7

সেরা অধিনায়ক বাছলেন গম্ভীর

5

কিন্তু ধোনি, সৌরভ না হয়ে কেন অনিল কুম্বলে তাঁর চোখে সেরা ক্যাপ্টেন হলেন! নিজের যুক্তির জন্য ব্যাখ্যাও দিলেন তিনি। 

6/7

সেরা অধিনায়ক বাছলেন গম্ভীর

6

গম্ভীর বলছেন, ''ক্যাপ্টেন আর লিডার এক কথা নয়। আমার চোখে কুম্বলে একজন লিডার। শুধু ক্যাপ্টেন নয়। কুম্বলের মতো স্বার্থহীন ও সত্ ক্রিকেটার আমি কেরিয়ারে দেখিনি। একজন ক্যাপ্টেনর উপরই দলের সাফল্য-ব্যর্থতার অনেকটা নির্ভর করে। কুম্বলের থেকে জীবনে অনেক কিছু শিখেছি।''

7/7

সেরা অধিনায়ক বাছলেন গম্ভীর

7

বিদায়বেলায় গম্ভীর আরও বলে গেলেন, ''কুম্বলে ক্যাপ্টেন্সিতে আমি মাত্র পাঁচটা ম্যাচ খেলেছি। নিজে যেটুকু নেতৃত্ব দিতে পারি, তার অনেকটাই শিখেছি কুম্বলের থেকে। ক্রিকেটের প্রতি ওর সততা বলে বোঝানো যাবে না।''