Gita Recitation in Mahesh: ৬২৭ বছরের প্রাচীন মাহেশে ১০০০ কণ্ঠে গীতাপাঠ! দেখুন এক্সক্লুসিভ ছবি ...

Gita Recitation | Mahesh Jagannath Temple: হুগলির মাহেশ মন্দিরে হয়ে গেল বিরল আয়োজন। হল হাজার কণ্ঠে গীতাপাঠ। সকাল সাড়ে দশটা থেকে বৈদিক মন্ত্রোচ্চারণ ও সংকল্পের মাধ্যমে শুরু হয় পুজোপাঠ।

| Dec 10, 2023, 15:03 PM IST

বিধান সরকার: হুগলির মাহেশ মন্দিরে হয়ে গেল বিরল আয়োজন। হল হাজার কণ্ঠে গীতাপাঠ। মাহেশের জগন্নাথ মন্দিরের গর্ভগৃহের উত্তর দিকে হোমকুণ্ড করা হয়েছিল। সকাল সাড়ে দশটা থেকে বৈদিক মন্ত্রোচ্চারণ ও সংকল্পের মাধ্যমে শুরু হয় পুজোপাঠ। তারপর শুরু হয় গীতা পাঠ ও বিশ্বশান্তি যজ্ঞ।  (ছবি ও তথ্য: বিধান সরকার)

1/7

জগন্নাথভক্ত

রাজ্যের বিভিন্ন জেলা থেকে জগন্নাথভক্ত ও গীতাপ্রেমীরা এই গীতাপাঠে অংশ নেন । উলু ও শঙ্খধ্বনিতে মুখরিত হয়ে ওঠে গোটা মন্দির-চত্বর। 

2/7

বিশিষ্টরা

সেখানে উপস্থিত ছিলেন শ্রীরামপুরের সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়, পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রী প্রদীপ মজুমদার, হুগলি জেলাশাসক মুক্তা আর্য-সহ বিশিষ্টরা।

3/7

সাধু-সঙ্গে

সাধু-সন্তদের সঙ্গে হাতে গীতা নিয়ে পাঠ করেন কল্যাণ বন্দ্যোপাধ্যায়।

4/7

বাংলার আবেগ

কল্যাণ বলেন, পুরীর জগন্নাথদেবের মন্দিরের পরে সব থেকে পুরনো মন্দির এই মাহেশের জগন্নাথদেবের মন্দির। সারা বাংলার মানুষের আবেগ জগন্নাথদেবের এই মন্দিরের সঙ্গে জড়িয়ে। 

5/7

মাহেশমন্দিরে

মাহেশ মন্দির কর্তৃপক্ষ সারা বছরই বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান করে। এটা নতুন কিছু নয়। কল্যাণ বলেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও আমন্ত্রণ জানানো হয়েছিল। উত্তরবঙ্গে থাকায় তিনি আসতে পারেননি। 

6/7

প্রতিনিধি

কল্যাণ আরও জানান, তাঁকে মুখ্যমন্ত্রীর প্রতিনিধি হিসেবে পাঠানো হয়েছে।

7/7

বিশ্বশান্তিযজ্ঞ

মাহেশে গীতাপাঠের পাশাপাশি বিশ্বশান্তির যজ্ঞও হয়েছে। মাহেশে বলভদ্র, সুভদ্রা ও জগন্নাথদেবের মূর্তির সামনে বিশ্বশান্তির জন্য যজ্ঞ হল। গীতার পাঁচটি অধ্যায় পাঠ করাও হল।