Global Day of Parents: মা-বাবার সঙ্গে সন্তানের অনন্য সম্পর্কের উদযাপনদিন

| Jun 01, 2021, 20:14 PM IST
1/7

মা-বাবার সঙ্গে তো নিত্য সম্বন্ধ সন্তানের। তার আবার কোনও বিশেষ দিন হয় নাকি! দেখতে গেলে সত্য়িই হয় না। এ এমন এক অলৌকিক সম্পর্ক, যার সঙ্গে পৃথিবীর কোনও সম্বন্ধেরই কোনও তুলনা হয় না। তবু আজকাল প্রতীকী ভাবেও অনেক কিছু উদযাপন করা হয়। Global Day of Parents-ও তেমনই একটা দিন।

2/7

১ জুন দিনটি বিশ্বব্যাপী পালিত হয়। আসলে সোজা কথায়, বাবা-মায়েদের দিন এই Global Day of Parents। দিনটি পালন করার কথা ভাবে রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদ। সন্তানের জীবনে মা-বাবার অবদানের কোনও শেষ নেই। সেই কথাটা মনে করাতেই যেন এমন একটি দিনের ভাবনা। 

3/7

 জন্মের পর থেকে একজন সন্তানের বেড়া-ওঠা, তার শিক্ষা, স্বাস্থ্য, মানসিক বিকাশ, রুচি-সংস্কৃতি-সহ সব ক্ষেত্রেই বাবা-মায়ের সরব বা নীরব অবদান থাকে। সন্তানদের বড় করতে তাঁরা প্রতি মুহূর্তেই ত্যাগস্বীকার করেন। বিশ্ব জুড়ে সন্তানের প্রতি বাবা-মায়ের এই আত্মবলিদানকে সম্মান জানানোর উদ্দেশ্যেই এই পিতৃমাতৃ দিবস পালন।  

4/7

১৯৮০-র দশক থেকে এই উদযাপন শুরু করে জাতিসঙ্ঘ। তবে ২০১২ সালেই ইউএন জেনারেল অ্যাসেম্বলির (UN General Assembly) মাধ্যমে একটি প্রস্তাব গৃহীত হয়, যেখান ১ জুনকে বিশ্ব পিতৃমাতৃ দিবস হিসাবে ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়।  

5/7

এ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন ফার্স্ট লেডি মিশেল ওবামার (Michelle Obama)একটি কথা ভোলার নয়। ২০১৫ সালে মে মাসে তাসকিগি বিশ্ববিদ্যালয়ের (Tuskegee University) শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেছিলেন, আমার জন্য, মা-ইন-চিফ হওয়াটাই সর্বদা এক নম্বর চাকরি!

6/7

লেখক Roald Dahl আবার একেবারে আদি কথাটা মনে করিয়ে দিয়েছেন। তিনি বলেছিলেন, বাবা-মায়ের ব্যাপারটাই আশ্চর্যের। খুব বিরক্তিকর এবং জ্বালাতুনে একটি বাচ্চাও তার বাবা-মায়ের চোখের মণি! 

7/7

আবার বিখ্যাত আমেরিকান নভেলিস্ট,  স্ক্রিনরাইটার, প্রোডিউসার Nicholas Sparks এ বিষয়ে একটা দারুণ কথা বলেছিলেন। পিতৃত্ব বা মাতৃত্ব একজনকে কী শেখায়? তিনি বলেছিলেন, এটা শেখায় নিঃশর্ত ভালবাসা (unconditional love) জিনিসটা ঠিক কী!