Gold Price today: উৎসব শুরুর আগেই কলকাতায় আরও সস্তা সোনা, শুক্রবার কোথায় এসে দাঁড়াল দাম?

Sep 17, 2021, 18:22 PM IST
1/5

শুক্রবার কোথায় এসে দাঁড়াল সোনার দাম?

নিজস্ব প্রতিবেদন: উৎসবের মরসুম শুরুর আগেই দাম কমায় খুশি মধ্যবিত্তরা। হু হু করে কমছে সোনার দাম (Gold Price)। দাম কমেছে রুপোরও। উপযুক্ত সময়ে বিনিয়োগের আগে জেনে নিন দাম। কলকাতা (Kolkata) তো বটেই, দেশের বাকি শহরেও  বৃহস্পতি ও শুক্রবার এক লাফে অনেকটাই কমে গেল সোনার দর।  সস্তা হয়েছে হলুদ ধাতু। শুক্রবার কোথায় এসে দাঁড়াল দাম? 

2/5

গয়নার সোনার ১০ গ্রাম প্রতি দাম নামল ৪৬ হাজার টাকার নিচে

গয়নার সোনার ১০ গ্রাম প্রতি দাম নামল ৪৬ হাজার টাকার নিচে। শুক্রবার কলকাতায় ১০ গ্রাম ২২ ক্যারাট সোনার দাম হয়েছে ৪৫,৯০০ টাকা। সেখানে একই পরিমাণ ২৪ ক্যারাট সোনার দাম হয়েছে ৪৮,৬০০ টাকা।

3/5

উৎসবের মরশুমের আগে সোনার দাম কমায় খুশি মধ্যবিত্তরা

উৎসবের মরশুমের আগে সোনার দাম কমায় খুশি মধ্যবিত্তরা। হলমার্কযুক্ত গহনা সোনার দামেও পতন হয়েছে। বৃহস্পতিবার ২২ ক্যারাট ও ২৪ ক্যারাট সোনার ১০ গ্রাম প্রতি দাম কমেছিল যথাক্রমে ৪৫০ ও ২৫০ টাকা। শুক্রবার দুই ধরনের সোনার দামই কমেছে ৪০০ টাকা করে। 

4/5

১০ দিনে সোনার দাম কমে ৪৫,৯০০ টাকা

সেপ্টেম্বরের ৭ তারিখেও ২২ ক্যারাট সোনার ১০ গ্রামের দাম ছিল ৪৬,৮৫০ টাকা। ১০ দিনে সেই সোনার দাম কমে ৪৫,৯০০ টাকা। অর্থাৎ এই সময়ে প্রায় এক হাজার টাকা কমেছে সোনার দর (GOLD PRICE)। ২৪ ক্যারাট সোনার ক্ষেত্রেও গত ১০ দিনে দাম ৪৯,৫৫০ টাকা থেকে কমে হল ৪৮,৬০০ টাকা।

5/5

উৎসব মরসুমের আগে মজুত ভান্ডার ভরার কথা ভাবছেন ব্যবসায়ীরা যার কারণে সোনার চাহিদা ও আমদানি বাড়ছে

মাস কয়েক আগে পর্যন্তও সোনার দাম (Gold Price) লাফিয়ে লাফিয়ে বাড়ছিল। দেশের বিভিন্ন শহরে প্রতি ১০ গ্রাম সোনা পার করেছিল ৫০,০০০ টাকা। কিন্তু তাতে এই ব্যবসায় যুক্ত দোকান মালিক থেকে কারিগর, লাভ হয়নি কারুর কারণ, গয়না বা ধাতব সোনা নয়, লগ্নিপণ্য হিসেবে তার চাহিদা বৃদ্ধি পাওয়ায় বেড়ে গিয়েছিল দাম। তার ফলে চাপ বেড়েছিল ক্রেতারও। তবে এখন অন্য ছবি। সোনার দাম সর্বকালীন উচ্চতার (৫৩ হাজারের আশপাশে) তুলনায় এখন প্রায় ১২ শতাংশেরও নীচে। তার ফলে ক্রেতার কাছে ওই ধাতু এবং গয়নার চাহিদা বেড়েছে। আবার উৎসবের মরসুমের আগে মজুত ভান্ডার ভরার কথা ভাবছেন ব্যবসায়ীরা যার কারণে  সোনার চাহিদা ও আমদানি বাড়ছে। আর তাতেই নিম্নমূখী সোনা।