স্বরাষ্ট্রমন্ত্রীর ফোনের পরই রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠিকে দিল্লিতে 'তলব' : সূত্র

Feb 04, 2019, 12:46 PM IST
1/7

স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের ফোনের পরই রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠিকে দিল্লিতে ডেকে পাঠানো হল। এমনটাই জানা যাচ্ছে সূত্র মারফত।

2/7

রবিবার সিবিআই বনাম কলকাতা পুলিসের লড়াইয়ের ঘটনায় সোমবার সকালে রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠিকে ফোন করেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। ফোনে কালকের ঘটনায় রাজ্যপালের কাছে উষ্মাপ্রকাশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

3/7

এই ঘটনাকে 'অভূতপূর্ব ও অত্যন্ত দুর্ভাগ্যজনক' বলে রাজ্যপালকে ফোনে উল্লেখ করেন রাজনাথ সিং। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অফিসারদের সঙ্গে ধস্তাধস্তি, তাদের আটক করা, ঘেরাও করার ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন তিনি। জানান, কলকাতার সামগ্রিক পরিস্থিতির উপর নজর রাখছে স্বরাষ্ট্রমন্ত্রক।    

4/7

স্বরাষ্ট্রমন্ত্রীকে রাজ্যপাল জানান মুখ্য সচিব ও ডিজিপি-র সঙ্গে তাঁর কথা হয়েছে। সামগ্রিক পরিস্থিতির উপর নজর রাখছেন তিনি। রাজনাথ সিংয়ের ফোনের পরই সেন্ট্রাল আইবি-র অ্যাডিশনাল ডিরেক্টরকে ডেকে পাঠান রাজ্যপাল।

5/7

ডিএসপি তথাগত বর্ধনের নেতৃত্বে সিবিআই অফিসারদের ৪০ জনের দল রবিবার সন্ধ্যায় চিটফান্ড কেলেঙ্কারিতে কলকাতা পুলিস কমিশনার রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদ করতে যায়। সিপির বাসভবনে ঢোকার মুখেই তাদের আটকায় কলকাতা পুলি। রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদ করতে গিয়ে হেনস্থার মুখে পড়েন সিবিআই অফিসাররা। রাস্তার উপরই দুপক্ষের মধ্যে ধস্তাধস্তি বেঁধে যায়। কলকাতা পুলিস কর্তাদের সঙ্গে কার্যত হাতাহাতি বেঁধে যায় সিবিআই আধিকারিকদের।

6/7

এরপর তথাগত বর্ধন সহ সিবিআই অফিসারদের আটক করে টেনে হিঁচড়ে শেক্সপীয়ার থানায় নিয়ে যাওয়া হয়। পাশাপাশি, সিজিও কমপ্লেক্স, নিজাম প্যালেস ঘেরাও করে কলকাতা পুলিস। জয়েন্ট ডিরেক্ট পঙ্কজ শ্রীবাস্তবকেও ঘরবন্দি করে ফেলা হয়। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে প্রধানমন্ত্রীর দ্বারস্থ হয় সিবিআই। রাতেই সিজিও কমপ্লেক্স , নিজাম প্যালেসের সামনে নামে আধাসেন। এরপর থানা থেকে অনেক রাতে ছাড়া হয় সিবিআই অফিসারদের।    

7/7

গত কালকের ঘটনায় ইতিমধ্যেই স্বরাষ্ট্রমন্ত্রকে রিপোর্ট জমা দিয়েছে সিবিআই। সূত্রে খবর, রিপোর্টে কলকাতা পুলিসের বিরুদ্ধে গুরুতর অভিযোগ এনেছে সিবিআই। কাজে বাধা দেওয়া হয়েছে, কলকাতায়  সিবিআই অফিসারদের নিরাপত্তা ব্যাহত হচ্ছে, তাঁদের হুমকি দেওয়া হচ্ছে বলে উল্লেখ করা হয়েছে। অভিযোগের ভিত্তিতে রাজ্যের ৩ আইপিএস কর্তার বিরুদ্ধে রিপোর্ট তলব করেছে স্বরাষ্ট্রমন্ত্রক।