ভ্যাকসিনের স্বেচ্ছাসেবক হতে চান রাজ্যপাল, 'বয়সের কারণে বিধিনিষেধ' জানাল নাইসেড

Dec 02, 2020, 12:34 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: নাইসেডে ট্রায়ালের উদ্বোধনে রাজ্যপাল জগদীপ ধনখড়। আজ থেকে নাইসেডে শুরু করোনার টিকার ট্রায়াল রান। হাজার জনের দেহে কোভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল করা হবে। স্বেচ্ছাসেবক হওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন রাজ্যপাল। অন্যদিকে, আজ বা কাল করোনা ভ্যাকসিন নিতে পারেন ফিরহাদ হাকিম।    

2/5

এদিন নাইসেডে পৌঁছে করোনা মোকাবিলার সরঞ্জাম দুর্নীতি নিয়ে সরব হন রাজ্যপাল। সেখানে মুখ্যমন্ত্রীর প্রশাসন নিয়ে ফের প্রশ্ন তোলেন তিনি। পাশাপাশি স্বাস্থ্যমহলের প্রথম সারির করোনা যোদ্ধাদের প্রতি সম্মান জানান জগদীপ ধনখড়। তিনি বলেন,  "বিশ্বজুড়ে করোনার বিরাট প্রভাব পড়েছে। আমরা সামাল দিতে পেরেছি। করোনা মোকাবিলায় যথেষ্ট সাহায্য করেছে আয়ূষমান ভারত"। 

3/5

এদিন জোর গলায় রাজ্যপাল আরও বলেন, "করোনা চিকিৎসার জন্য রাজ্য যে যে জিনিসপত্র কিনছে, সেই স্তরেও দুর্নীতি ঢুকে পড়েছে। আবার সেই দুর্নীতি বন্ধ করতে তদন্ত টিম গঠন করেছে রাজ্য। কিন্তু, কারা সেই তদন্ত টিমের সদস্য? কাদের বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে তার কোনও স্পষ্ট রিপোর্ট নেই। চিকিৎসা সামগ্রী কেনার দায়িত্ব ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের তৈরি করা কমিটির হাতে। সেই কমিটিই দুর্নীতি করছে বলে অভিযোগ রাজ্যপালের"।  

4/5

তিনি এদিন বলেন, "আমি এই বিষয়ে বহুবার কথা বলার চেষ্টা করেছি। কিন্তু কোনও যোগাযোগ করছেন না মুখ্যমন্ত্রী"।   নাইসেড প্রধান শান্তা দত্ত এদিন অনুষ্ঠান শুরুতে বলেন, "অনুষ্ঠান পর্ব মিটে গেলে স্বেচ্ছাসেবকদের আহ্বান জানাব। অবশ্যই, ফিরহাদ হাকিম এগিয়ে এলে আরও মানুষ আসবেন। নথিভুক্ত করা নাম অনুযায়ী নইসেডে স্বেচ্ছাসেবকদের নিয়ে আসা হবে। ইতিমধ্যে ৩৫০টি আবেদন জমা পড়েছে। কিন্তু সকলকেই দেওয়া হবে এমনটা নয়। এর আগে  প্রশ্ন উত্তর সহ একাধিক পরীক্ষানিরীক্ষার মধ্যে দিয়ে যাবে স্বেচ্ছাসেবকরা। তারপর, রিপোর্ট এলে তাদের শরীরে প্রয়োগ করা হবে ভ্যাকসিন।  ৩ মাসের মধ্যে ১০০০ জনের শরীরে কো-ভ্যাকসিনের ট্রায়াল দেওয়া হবে"।  

5/5

 তিনি আরও বলেন, " রাজ্যপালও ইচ্ছাপ্রকাশ ফোনে। কোমর্বিডিটি আছে পাশাপাশি বয়স হয়েছে। ওঁর ব্যাক্তিগত চিকিৎসক যোগাযোগ করছেন আমাদের সঙ্গে। এই ভ্যাকসিনে কোনও ক্ষতি হবে না। কিন্তু তা সত্ত্বেও নিরাপদ ও সতর্ক থাকার জন্য  দু-বার করে যাচাই করা হচ্ছে"।