প্রকৃতির আশ্চর্য খেয়াল; সাত দশক আগেই 'বিলুপ্ত' সবুজপাখির প্রত্যাবর্তন!

| Jul 13, 2021, 16:48 PM IST
1/7

প্রকৃতির কথা কেউ বলতে পারে না। প্রকৃতিকে মানুষ সর্বাংশে রক্ষাও করতে পারে না। আংশিক চেষ্টা করে। আরও ঢের কম শতাংশে সফল হয়। না হলে কত-কত বিলুপ্তপ্রায় পশুপাখিকে কী আপ্রাণ চেষ্টায় যত্ন করে লালন-পালন করে মানুষ! কিন্তু ব্যর্থই হয় অধিকাংশ  সময়ে।  হয়তো প্রকৃতি চায় না। কিন্তু যদি প্রকৃতি চায়?  যদি তার খেয়াল বদলে যায়? তখন কী হয়, তা জানা গেল গ্রিন ব্রডবিলের ঘটনা থেকে।

2/7

কয়েক দশক আগেই বিলুপ্ত হয়ে যাওয়া পাখি আবার ফিরে এল প্রকৃতির কোলে! একসময় বনেজঙ্গলে সরব উপস্থিতি ছিল এই পাখিটির। সময়ের সঙ্গে সঙ্গে সংখ্যা কমে। একসময় বিলুপ্তই (extinct) ঘোষিত হয়। কয়েক দশক ধরে তাকে আর দেখাও যায়নি। অবশেষে বিলুপ্ত সেই পাখির সুরেলা কণ্ঠ আবার ধ্বনিত হল বনে-বনে। আশ্চর্য করে দেওয়া ঘটনাটি ঘটেছে, সিঙ্গাপুরের একটি দ্বীপে। সেখানে দেখা মিলেছে সেটির। ছোট্ট পাখিটির নাম--গ্রিন ব্রডবিল।

3/7

গত শতকের চল্লিশের দশকে বোর্নিও, সুমাত্রা, মালয় উপদ্বীপের প্রকৃতিতে অবাধ বিচরণ ছিল এই গ্রিন ব্রডবিলের। টুকটুকে সবুজ, ছোট্ট। অত্যন্ত সুরেলা পাখিটি। গাঢ় সবুজ আর কালো রঙের মিশেলে পাখিটির পালক যে কারও নজর কাড়বে। ঘন কালো দুটো চোখ সবুজের সঙ্গে মিশে অপূর্ব আভিজাত্য এনে দেয় এই পাখির শরীরে।   

4/7

চল্লিশের দশকের পর থেকে পাখিটির সংখ্যা আশঙ্কাজনকভাবে কমতে শুরু করে। একটা সময়ের পরে অনেক খুঁজেও আর এর দেখা মেলেনি। ফলে সাত দশক আগেই বিলুপ্ত ঘোষণা করা হয় পাখিটিকে। হঠাৎই সিঙ্গাপুরের প্রকৃতিতে ফিরে এল বিলুপ্ত গ্রিন ব্রডবিল। সিঙ্গাপুরের ন্যাশনাল পার্কস বোর্ডের সংরক্ষণবিষয়ক দলের পরিচালক Lim Liang Jim জানান, ২৭ জুন সিঙ্গাপুরের মূল ভূখণ্ডের উত্তর-পূর্বে পুলাউ উবিন দ্বীপে একটি গ্রিন ব্রডবিল দেখা গেছে।

5/7

জানা গিয়েছে, বিলুপ্ত হয়ে যাওয়া পাখিটি নতুন করে শনাক্ত করেছেন Joyce Le Mesurier। তিনি একজন বার্ডওয়াচার। স্থানীয় কয়েকজন পাখি পর্যবেক্ষণকারী বলেছেন, তাঁরা এর আগে কখনও ওই এলাকায় এমন পাখি দেখেননি। ফলে বোঝাই যাচ্ছে, হঠাত্‍ই কোনও ভাবে তাকে 'আবিষ্কার' করে ফেলেছেন লিম। লিমই জানাচ্ছেন, বছরসাতেক আগেও একবার হঠাত্‍ই দেখা গিয়েছিল পাখিটিকে। 

6/7

পাখি বিশেষজ্ঞরা বলছেন, নতুন করে শনাক্ত হওয়া গ্রিন ব্রডবিলটি পুরুষ পাখি। এর গাঢ় সবুজ পালকের উপরে চোখের পাশে কালো ছোপ, ডানায় কালো দাগ। ছবি দেখে তাঁরা বলছেন, এটি পূর্ণাঙ্গ পুরুষ পাখি। মেয়ে গ্রিন ব্রডবিলের ডানায় সচরাচর কালো ছোপ দেখা যায় না।

7/7

কিন্তু কোথা থেকে এল পাখিটি? এতদিন কোথায় ছিল? এত বছর পরে পাখিটি কোথা থেকে এই পুলাউ উবিন দ্বীপে এসেছে, তা নিয়ে যথেষ্ট অনুসন্ধানের ও গবেষণার প্রয়োজন আছে বলেই মনে করছেন পাখি বিশেষজ্ঞেরা। মোটামুটি  অনুমান, এই পাখিটি দীর্ঘ পথ পাড়ি দিতে পারে।  হয়তো নিকটস্থ কোনও দেশ থেকে উড়ে এসেছে।