প্রায় ৩০০ বছরের ঐতিহ্যের রথ! ৪০ কুইন্টালের ৫২টি পদে 'ভাণ্ডার লুট' হয় আজও...

Guptipara Rathayatra: গুপ্তিপাড়ার রথযাত্রা খুবই ঐতিহ্যবাহী। বাংলার প্রসিদ্ধ রথযাত্রাগুলির অন্যতম এই গুপ্তিপাড়ার রথযাত্রা।

| Jun 20, 2023, 14:21 PM IST

বিধান সরকার: হুগলির বলাগড় থানার গুপ্তিপাড়ার রথযাত্রা খুবই ঐতিহ্যবাহী। বাংলার প্রসিদ্ধ রথযাত্রাগুলির মধ্যে অন্যতম এই গুপ্তিপাড়ার রথযাত্রা। সারা বছর জগন্নাথদেব বৃন্দাবন জিউ মন্দিরে থাকেন। রথযাত্রায় মাসির বাড়ি যান। বেলা বারোটায় রথের দড়িতে পড়েছে প্রথম টান।

1/6

২৮৪ বছরের রথ

২৮৪ বছরে পড়ল গুপ্তিপাড়ার রথযাত্রা। ১৭৪০ সালে এই রথোৎসব শুরু করেন মধুসূদনানন্দ মতান্তরে পীতাম্বরানন্দ। গুপ্তিপাড়ার রথ আসলে বৃন্দাবন জিউর রথ।

2/6

ভক্তের প্রণাম

বছরের অন্যসময়ে ঐতিহ্যপূর্ণ বৃন্দাবনচন্দ্র মঠের পাশে বছরভর এই রথ  টিনের খাঁচায় ভরা থাকে। এই রথ চার তলা। উচ্চতা প্রায় ৩৬ ফুট, দৈর্ঘ্য ও প্রস্ত ৩৪ ফুট করে। আগে বারোটা চূড়া ছিল, বর্তমানে ন'টি চূড়া।   

3/6

১ কিলোমিটার দূরে মাসির বাড়ি

বৃন্দাবন মন্দির থেকে জগন্নাথ, বলরাম আর সুভদ্রা রথে চড়ে যান প্রায় ১ কিলোমিটার দূরে গোসাঁইগঞ্জ--বড়বাজারে মাসির বাড়ি।

4/6

ভান্ডার লুট

গুপ্তিপাড়া রথযাত্রার একটি একান্ত নিজস্ব বিশেষত্ব ভান্ডার লুট। উল্টোরথের আগের দিন হয় এই ভান্ডার লুট।  

5/6

চলছে নজরদারি

গুপ্তিপাড়া রথযাত্রাকে কেন্দ্র করে এবছর বিশাল পুলিস বাহিনী মোতায়েন করা হয়েছে। ড্রোন ক্যামেরায় চলছে নজরদারি।  

6/6

গুপ্তিপাড়ায় ভক্তের ভিড়

শ্রীরামপুরের মাহেশে জগন্নাথ মন্দিরে সকাল থেকে পুজোপাঠ হয়। বিকেলে পড়ে রথের দড়িতে টান। গুপ্তিপাড়ায় রথের প্রথম টান হবে বেলা বারোটায়। এই রথযাত্রা দেখতে বর্ধমান নদীয়া উত্তর ২৪ পরগণা থেকে বহু মানুষ আসেন। ভক্তের ভিড়ে গমগম করে এলাকা। মেলা বসে। আর থাকে সবার জন্য ভোগের ব্যবস্থা।