Harivansh Rai Bachchan: বিগ-বি'র আকাশছোঁয়া সাফল্যের পিছনে কে ছিলেন, জানেন?

| Nov 27, 2021, 14:50 PM IST
1/7

তিনি এক মেগাস্টারের বাবা। দুর্ভাগ্যজনক ভাবে এই পরিচয়ই বড় হয়ে গিয়েছে তাঁর ক্ষেত্রে। অথচ, যা হওয়া কোনও ভাবেই কাম্য ছিল না। তিনি হরিবংশ রাই বচ্চন। অমিতাভ বচ্চনের কীর্তিমান বাবা।

2/7

হিন্দি সাহিত্য আন্দোলনে হরিবংশ এক বিশেষ নাম। তিনি মূলত কবি। বরাবর তাঁর কাব্য উচ্চ মর্যাদায় অধিষ্ঠিত থেকেছে।  

3/7

হরিবংশ-চর্চা

ভাষাগত কারণেই হোক, আর অন্য যে কারণেই হোক না কেন, বাঙালির তেমন হরিবংশ-চর্চার ইতিহাস নেই। বাঙালির হরিবংশ-চর্চা বলতে 'মধুশালা'। 

4/7

'মধুশালা'

Madhushala

মান্না দে'র কণ্ঠে হরিবংশের 'মধুশালা' গজল এক অন্য মাত্রায় উন্নীত হয়েছিল। রেকর্ড শুনেই মূলত অনেকে মূল কাব্যের প্রতি আকৃষ্ট হয়েছিলেন।   

5/7

অমিতাভ বচ্চন

Amitabh Bachchan

অমিতাভ বচ্চনের পথ যতই আলাদা হোক, এবং তাঁর জনপ্রিয়তা যতই অলৌকিক হোক না কেন, তিনি সারা জীবন ধরে তাঁর সাফল্যের পিছনে তাঁর বাবার নীরব অবদানের কথা উচ্চকণ্ঠে স্বীকার করে এসেছেন। বাবা না থাকলে তিনি আজ কোথায় থাকতেন-- এই মর্মে বহুবারই বাবার স্মৃতিচারণ করেছেন।  

6/7

শায়ের

সিনিয়র বচ্চনের কাজ ছবিতেও ব্যবহৃত হয়েছে। তাঁর কিছু শায়েরী 'অগ্নিপথ' ছবিতে ব্যবহৃত হয়েছে। এই ছবি তাঁর ছেলে অমিতাভের অভিনীত। পরে ২০১২ সালে যখন এই ছবির রিমেক হয় তখনও তাঁর কবিতা সেখানে রাখা হয়েছিল।

7/7

স্মৃতিরক্ষা পোল্যান্ডের

POLAND

ভারতীয় হিন্দিভাষী কবি হরিবংশ রাই বচ্চন আন্তর্জাতিক ক্ষেত্রে এক বিরল সম্মান পেয়েছেন। ইউরোপের পোল্যান্ডে তাঁর নামে নামকরণ করা হয়েছে একটি রাস্তার। পোল্যান্ডের রোকলো শহরের একটি মোড়ের নাম রাখা হয়েছে কবির স্মরণে। বাবা হরিবংশ রাই বচ্চনকে পোল্যান্ডে এভাবে শ্রদ্ধা নিবেদনের খবরে আপ্লুত ছিলেন ছেলে স্বয়ং অমিতাভ বচ্চনও। তিনি নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে এ সংক্রান্ত ছবি শেয়ার করে খবরটি জানিয়েওছিলেন!