Omicron: করোনার নয়া 'উদ্বেগজনক' স্ট্রেইনের ভ্যাকসিন, কী বলছে বিভিন্ন সংস্থা?

Nov 27, 2021, 12:37 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন : ডেল্টা ভ্যারিয়ান্টের পর এবার বিশ্বের কাছে নয়া ত্রাস করোনার নয়া প্রজাতি ওমিক্রন (Omicron)। ইতিমধ্যেই করোনার এই নয়া প্রজাতি 'বি.১.১.৫২৯'-কে 'উদ্বেগজনক' বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। কারণ, ইতিমধ্যেই ৫০ বার জিনগত পরিবর্তন (Mutation) ঘটেছে এই নয়া প্রজাতির৷ এর মধ্যে স্পাইক প্রোটিনে বদল হয়েছে প্রায় ৩০ বার৷

2/5

জানা গিয়েছে, টিকাপ্রাপ্ত বয়স্করা এই ভাইরাস প্রজাতিতে বেশি আক্রান্ত হয়েছেন। পাশাপাশি, নতুন এই প্রজাতির করোনাভাইরাস যাঁদের আক্রমণ করেছে, তাঁদের শরীরে ভাইরাসের পরিমাণ বা ‘ভাইরাল লোড’ খুব বেশি হচ্ছে। এখন প্রশ্ন হচ্ছে, ইতিমধ্যেই WHO-এর ছাড়পত্র পাওয়া বিভিন্ন ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা কী বলছে করোনার নয়া প্রজাতির প্রতিষেধক টিকা নিয়ে? কী ভাবছে বা কী পদক্ষেপ নিতে চলেছে? 

3/5

মার্কিন কোভিড ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা মডার্না জানিয়েছে, নয়া কোভিড ভ্যারিয়ান্ট ‘Omicron’-এর জন্য তারা একটি বুস্টার ডোজ বানাবে। মডার্নার CEO স্টিফেন বানসেল জানিয়েছেন, "অতি সংক্রামক ওমিক্রনের মিউটেশন খুবই উদ্বেগজনক। আমরা চেষ্টা করছি যত দ্রুত সম্ভব করোনাভাইরাসের এই নয়া প্রজাতির সঙ্গে মোকাবিলা করতে পারে সেই স্ট্র্যাটেজি চূড়ান্ত করার।"  

4/5

প্রসঙ্গত, ইতিমধ্যে 'বি.১.১.৫২৯' প্রজাতিকে মোকাবিলা করার বিষয়ে ৩ ধাপের একটি রূপরেখা (Three step strategy) তৈরিও করেছে মডার্না। প্রাপ্তবয়স্কদের উপর mRNA-1273 (100 µg)-এর একটি উচ্চমানের বুস্টার ডোজ পরীক্ষামূলক প্রয়োগও করা হয়েছে। মোট ৩০৬ জনকে সেই বুস্টার ডোজ দেওয়া হয়েছে।  

5/5

শুধু মডার্না নয়, মার্কিন ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা ফাইজার অ্যান্ড বায়োএনটেক (Pfizer and BioNTech)-ও জানিয়েছেন যে নতুন করোনা স্ট্রেইনের উপর বর্তমানে তাদের ভ্যাকসিন কতটা কার্যকরী হবে, সেসম্পর্কে তারা নিশ্চিত নয়। তবে আগামী ১০০ দিনের মধ্যে  তারা নতুন ভ্যাকসিন নিয়ে আসছে। যা কিনা ওমিক্রনকে ঘায়েল করতে সক্ষম হবে।