শুরু হতে চলেছে মার্কিন করোনা টিকার শেষ পর্বের ট্রায়াল! নাম লেখালেন ১৩ হাজারেরও বেশি মানুষ

| Aug 23, 2020, 13:31 PM IST
1/6

প্রতিষেধক ছাড়া করোনাভাইরাসকে রোখা প্রায় অসম্ভব! এ কথা আগেই জানিয়েছে রাষ্ট্রসঙ্ঘ। তাই প্রতিষেধক তৈরির কাজে গতি বাড়িয়ে চলতি বছরের মধ্যেই করোনার টিকা বাজারে ছাড়ার তোড়জোড় শুরু করে দিয়েছে বিশ্বের একাধিক প্রথম সারির ফার্মাসিউটিকাল সংস্থা।

2/6

এই তালিকায় রয়েছে ব্রিটিশ ফার্মাসিউটিকাল সংস্থা অ্যাস্ট্রা জেনিকা, ভারতের সিরাম ইনস্টিটিউট, ভারত বায়োটেক, মার্কিন ফার্মাসিউটিকাল সংস্থা মোদার্না আর ফাইজারের মতো বড় নাম। এ বার শুরু হতে চলেছে মার্কিন ফার্মাসিউটিকাল সংস্থা মোদার্নার তৈরি করোনা টিকার শেষ পর্বের ট্রায়াল।

3/6

জানা গিয়েছে, এই পর্বে ৩০ হাজার স্বেচ্ছাসেবকের উপর এই টিকার ট্রায়াল চলবে। শুক্রবার মোদার্নার পক্ষ থেকে জানানো হয়েছে, এই ৩০ হাজার স্বেচ্ছাসেবকের মধ্যে ১৩,১৯৪ জনের নাম ইতিমধ্যেই নথিভূক্ত করা হয়েছে। মনে করা হচ্ছে, সেপ্টেম্বরের মধ্যেই এই টিকার চূড়ান্ত পর্বের ট্রায়াল শেষ করে ফেলবে মোদার্না।

4/6

গবেষকদের দাবি, করোনাভাইরাসের জেনেটিক কোড কাজে লাগিয়েই এই mRNA-1237 প্রতিষেধকটি তৈরি করেছে মোদার্না। সংস্থার দাবি, mRNA-1237 ওষুধটি সরাসরি ভাইরাসকে ধ্বংস না করলেও শরীরের এর বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তুলে সংক্রমণ ঠেকাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।

5/6

6/6

সংস্থার বিজ্ঞানীদের দাবি, করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মানুষের শরীর থেকে সংগৃহিত অ্যান্টিবডির চেয়েও বহুগুণ শক্তিশালী অ্যান্টিবডি তৈরিতে সক্ষম এই mRNA-1237 প্রতিষেধক। এই প্রতিষেধক তৈরি হওয়ার পর প্রথম ৫ কোটি ডোজ মার্কিন প্রশাসনের কাছেই বিক্রি করবে মোদার্না। এর জন্য সংস্থার সঙ্গে ২০০ কোটি মার্কিন ডলারের চুক্তিও হয়ে গিয়েছে।