N-95 মাস্কের বিশেষ উষ্ণ-আর্দ্রতা করোনা মারতে সক্ষম! দাবি বিশেষজ্ঞদের

| Aug 03, 2020, 20:56 PM IST
1/5

গোটা বিশ্বেই করোনা সংক্রমণের সংখ্যা এখন ঊর্ধ্বমুখী। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এর মধ্যে আশা জাগালেন একদল বিশেষজ্ঞ। N-95 মাস্কের বিশেষ আর্দ্রতা করোনাভাইরাসকে নিষ্ক্রিয় করতে সক্ষম। সম্প্রতি এমনই দাবি করেছেন একদল বিশেষজ্ঞ।

2/5

জানা গিয়েছে, এই মাস্কগুলিকে ৬০ মিনিট পর্যন্ত যদি একটি নির্দিষ্ট তাপমাত্রাতে রাখা যায় তাহলে তা ভাইরাসকে নিষ্ক্রিয় করতে সক্ষম। তবে ওই মাস্কগুলিকে যদি কিছুক্ষণের জন্য বিশেষ আর্দ্রতার মধ্যে রাখা হয় তাহলে তা করোনা রুখতে আরও সক্রিয় হয়ে উঠতে পারে বলেই দাবি বিশেষজ্ঞদের।

3/5

বিশেষজ্ঞদের মতে, শুধু N-95-ই নয়, সব ধরনের মাস্ককেই যদি একবার কম উষ্ণতার মধ্যে কিছু ক্ষণের জন্য রাখা যায়, তাহলে তা আরও বেশি সক্রিয় ভাবে করোনা ধ্বংস করতে পারবে বলে মত বিশেষজ্ঞদের। আর এর ফলে মাস্কের আকার বা গঠনগত কোনও সমস্যা হবে না বলেও জানিয়েছেন তাঁরা।

4/5

5/5

N-95 মাস্কের বেশ কয়েকটি নমুনা নিয়ে পরীক্ষা চালিয়েছিলেন বিশেষজ্ঞরা। এর পরই N-95 মাস্কের বিশেষ কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত হন তাঁরা। এই গবেষণা কিছুটা হলেও করোনা রুখতে সহায়ক হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অন্তত মাস্কের সাহায্যে ঠেকিয়ে রাখা যাবে করোনা সংক্রমণকে।