health tips about water: সাতসকালে খালি পেটে জলে সত্যিই মেলে সাত উপকার!

আসুন জেনে নেওয়া যাক, খালি পেটে জল পান করার সাতটি বড় উপকার!

Oct 17, 2022, 23:09 PM IST
1/8

পূজা দাস: বলা হয়, জলের আরেক নামই জীবন। তা যে  শুধুমাত্রই কথার কথা নয় তা আর বলার অপেক্ষা রাখে না।  এটি আমাদের শরীরে অনেকটা প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে।  সকালে ঘুম থেকে উঠেই জল পানের অভ্যেস জাপানিদের মধ্যে খুব বেশি চোখে পড়ে। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন খালি পেটে এক গ্লাস জল পান করলে তা হজমের ক্রিয়াকে স্বাভাবিক রাখে । সারা রাত ঘুমের পর আমাদের শরীর এমনিতেই শুষ্ক হয়ে পড়ে। তাই জল পান করলে শরীর তাঁর কার্যক্ষমতা চালিয়ে নিয়ে যেতে প্রয়োজনীয় জল পায়। আসুন জেনে নেওয়া যাক, খালি পেটে জল পান করার সাতটি বড় উপকার!

2/8

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

শরীরের তরল ভারসাম্য বজায় রাখতে জলের অত্যন্ত প্রয়োজনীয়। তাই নিয়মিত সকালে খালি পেটে জল পান করলে সেটি আমাদের ইমিউন সিস্টেমের আরও শক্তিশালী করে তোলে । যা আমাদের বিভিন্ন সংক্রমণের বিরুদ্ধে লড়াই ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে।  

3/8

২. বিপাক ত্বরান্বিতকরণে সহায়তা করে

সকালে খালি পেটে জল পান করা হলে, তা বিপাকীয় হারকে প্রায় ২৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করে থাকে। যা আমাদের খাবার দ্রুত হজমে এবং দীর্ঘমেয়াদে ওজন কমাতে সাহায্য় করে।

4/8

৩. শরীর থেকে টক্সিন বের করে দেয়

প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে তরল আকারে বিষাক্ত পদার্থ বের হয়ে যায়। সেক্ষেত্রে সকালে খালি পেটে জল পান করলে রাতে আমাদের শরীরে যে বর্জ্য বা টক্সিন তৈরি হয় তা সম্পূর্ণভাবে শরীর থেকে বের হয়ে যায়। যার ফলে আমরা আরও তরতাজা অনুভব করে থাকি।

5/8

৪. অন্ত্র পরিষ্কার করতে সহায়তা করে

খালি পেটে জল পান করলে সেটি আমাদের পরিপাকতন্ত্র নিয়ন্ত্রণে সহায়তা করে। তাই প্রচুর পরিমাণে জল পান করলে আমরা মলত্যাগের তাগিদ অনুভব করে থাকি। যা আমাদের অন্ত্র পরিষ্কার করতে সহায়তা করে।

6/8

৫. ওজন কমাতে সাহায্য করে

বেশি পরিমাণে জল পান করলে সেটি আপনাকে দ্রুত ওজন কমাতে (Weight loss) সাহায্য করতে পারে। কারণ এতে কোনও ক্যালোরি নেই। আর ঘন ঘন জল পান করলে তা পেট ভর্তি রাখতেও সাহায্য করে। যার ফলে বেশি পরিমাণ খাবার খাওয়া থেকে বিরত থাকা যায়। এর ফলে ক্যালোরিও দ্রুত বার্ন(callories burn) হয় ও ওজন কমাতেও সহায়ক। যার কারণে ডায়াটিশিয়ানরাও খাওয়ার এক ঘন্টা আগে জল পানের পরার্মশ দিয়ে থাকেন।

7/8

৬. কোলন বা বৃহদন্ত পরিষ্কারে সহায়তা করে

সকালে খালি পেটে জল পান করলে সেটি জমে থাকা কঠিন বর্জ্য থেকে আরও ভালোভাবে মুক্তি দিতে এবং পুষ্টির দ্রুত শোষণকে সক্ষম করতে সহায়তা করে। এর ফলে কোলন বা বৃহদন্তের স্বাস্থ্য ভালো থাকে।

8/8

৭. মাইগ্রেনের সমস্যা প্রতিরোধ করে

মাইগ্রেন বা ঘন ঘন মাথাব্যথার মতো সমস্যার অন্যতম কারণ হচ্ছে শরীরে জলের অভাব বা ডিহাইড্রেশন। সকালে খালি পেটে জল পান করলে সেটি প্রাকৃতিক ভাবেই এ সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে।