একটা দেশলাই বাক্সেই বদলে যায় জীবন, স্বপ্নের উড়ানে পাড়ি দেন Bipin Rawat

দেখুন প্রয়াত বিপিন রাওয়াতের কম বয়সের কয়েকটি ছবি

Dec 09, 2021, 17:01 PM IST
1/6

প্রয়াত বিপিন রাওয়াত

Bipin Rawat died

নিজস্ব প্রতিবেদন: তামিলনাড়ুর কুন্নুরে কপ্টার দুর্ঘটনায় মৃত্যু প্রয়াত বিপিন রাওয়াত (Bipin Rawat)। মৃত্যু হয়েছে তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত এবং আরও ১১ জন সেনা আধিকারিকের।   

2/6

দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফকে শেষ শ্রদ্ধা

Condolence to Bipin Rawat

সূত্রের খবর, দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফকে (CDS) সম্মান জানাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। 

3/6

বাবাকে দেখে সেনায় যাওয়ার স্বপ্ন...

Bipin Rawat with father Lt Gen LS Rawat

১৯৫৮-তে উত্তরাখণ্ডের এক সেনা পরিবারে বিপিন রাওয়াতের (Bipin Rawat) জন্ম। তাঁর বাবাও সেনায় ছিলেন। বাবার থেকেই দেশসেবার মন্ত্রে উদ্বুদ্ধ হন রাওয়াত। দেশমাতৃকার সেবার স্বপ্ন দেখতে থাকেন।  

4/6

NDA-তে রাওয়াত

Rawat in NDA

যেমন ভাবনা, তেমন কাজ। ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির পরীক্ষায় পাশ করে সার্ভিস সিলেকশন বোর্ডের মুখোমুখি হন বিপিন রাওয়াত। সেজন্য তিনি প্রয়াগরাজে যান তিনি। ৪-৫ দিনের নিরবিচ্ছিন্ন অনুশীলনের পর ইন্টারভিউ বোর্ডের মুখোমুখি হন যুবক রাওয়াত-সহ বাকিরা। 

5/6

রাওয়াতের শখ

Bjpin Rawat's hobby

ওই ইন্টারভিউ বোর্ডের একজন তাঁদের শখ জানতে চান। রাওয়াত জানান, তিনি ট্রেকিংয়ে করতে খুব পছন্দ করেন। তখন তাঁকে প্রশ্নকর্তা জিজ্ঞেস করেন, "ট্রেকিংয়ে গেলে কোনও সামগ্রী তিনি সর্বদা কাছে রাখেন?"

6/6

রাওয়াতের উত্তর...

Bipin Rawat's answer

উত্তরে বিপিন রাওয়াত (Bipin Rawat) জানান, "ট্রেকিংয়ে গেলে আমি দেশলাই বাক্স সর্বদা কাছে রাখি।" এর কারণও ব্যাখ্যা করেন তিনি। জানান, "আগুন হল মানুষের সবচেয়ে বড় আবিষ্কার। যা মানুষের উন্নয়নে বড় ভূমিকা নিয়েছে। সেজন্যই নাকি তিনি ট্রেকিংয়ে গেলে দেশলাই বাক্স কাছে রাখি।" বেশ কয়েক বছর পর একটি সাক্ষাৎকারে ওই ঘটনার কথা জানান খোদ দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ (CDS)।