EXPLAINED | ICC Women's T20 World Cup 2024: ৮ বছর পর বিশ্বযুদ্ধে বিপন্ন ভারত, আজ কেন চিরশত্রুর জয়ের প্রার্থনায় হরমনপ্রীতরা!

How Pakistan can save India from Women's T20 World Cup elimination: মেয়েদের টি-২০ বিশ্বকাপে ভারত এখন খাদের কিনারায়! টেনে তুলতে পারে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান।   

Oct 14, 2024, 16:29 PM IST
1/5

মেয়েদের টি-২০ বিশ্বকাপে কোন জায়গায় ভারত!

 Women's T20 World Cup Elimination And India Scenario

চলতি টি-২০ বিশ্বকাপে ভারতের অবস্থা খুবই সঙ্গিন! সরু সুতোর উপর হরমনপ্রীত কৌরদের বিশ্বকাপ ভাগ্য় ঝুলছে! ২০১২, ২০১৪ ও ২০১৬ সালের পর ফের একবার ভারত বিশ্বকাপের গ্রুপ-পর্যায়ে চূড়ান্ত বিব্রতকর অবস্থায়। ৮ বছর পর আবার গ্রুপ পর্যায়ে থেকেই বেরিয়ে যাওযার পথে। আর এই অবস্থায় ভারতের ত্রাতা চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান।

2/5

কীভাবে ভারতকে বাঁচাতে পারে পাকিস্তান?

How Pakistan can save India's Women's T20 World Cup campaign

অস্ট্রেলিয়ান কাছে ৯ রানে হেরেই ভারত পড়ে গিয়েছে রীতিমতো বিপাকে! ওদিকে অজিরা টানা ৯ বার চলে গেল ফাইনালে। টুর্নামেন্টের ইতিহাসে কখনই তারা হতাশ করেনি। তবে এখনও কাপযুদ্ধে টিকে থাকার ক্ষীণ আশা রয়েছে নীলবাহিনীর। ভারত ৪ ম্য়াচ থেকে পেয়েছে ৪ পয়েন্ট। গ্রুপ-এ তে হরমনপ্রীতরা ২ নম্বরে। এই গ্রুপে আরও একটি ম্য়াচ বাকি রয়েছে।  

3/5

পাকিস্তান বনাম নিউ জিল্য়ান্ড

Pakistan vs New Zealand

সোমবার দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে পাকিস্তান-নিউ জিল্য়ান্ড। বিশ্বযুদ্ধের এই ম্য়াচে পাকিস্তান যদি হোয়াইট ফার্নদের সামান্য় ব্য়বধানেও হারিয়ে দিতে পারে, তাহলেই ভারতের কেল্লাফতে। হরমনপ্রীতরা চলে যেতে পারেন সেমিফাইনালে। কারণ ভারতের নেট রানরেট (৪ ম্য়াচে +০.৩২২) নিউ জিল্য়ান্ডের থেকে বেশি। তাদের নেট রানরেট ৩ ম্য়াচে  +০.২৮২।   

4/5

পাকিস্তানের কী সমীকরণ এখন!

Pakistan's Women's T20 World Cup campaign

পাকিস্তান সাধ্য়মতো চেষ্টা করবে নিউ জিল্য়ান্ডকে হারানোর। কোনও ভাবে ফতিমা সানার টিম যদি প্রথমে ব্য়াট করে ৪৭ বা ৬০ রানে জিতে যায়, বা তারা ১০ ওভারের মধ্য়ে রান তাড়া করে জিতে যায়, তাহলে তারা ভারতকে পিছনে ফেলে অজিদের সঙ্গে চলে যাবে শেষ চারে। ৫ দলীয় গ্রুপে পাকিস্তান চারে। ৩ ম্য়াচ খেলে ২ পয়েন্ট আছে তাদের। নেট রানরেট -০.৪৮৮!

5/5

এবার আসা যাক নিউ জিল্য়ান্ডের কথায়!

New Zealand Women's T20 World Cup campaign

নিউ জিল্য়ান্ড যদি আজ জিতে যায়, তাহলে আর কোনও সমীকরণই কাজ করবে না। ভারত পত্রপাট বিদায় নেবে বিশ্বকাপ থেকে। সোফি ডিভাইনের দল ৬ পয়েন্ট নিয়ে থ্রু করে যাবে! আর কোনও হিসেব কষতে হবে না তখন!