হাউডি মোদী: জেনে নিন প্রধানমন্ত্রীর মার্কিন মুলুকে সফরসূচি

Sep 22, 2019, 13:52 PM IST
1/10

শনিবার হাউডি মোদী অনুষ্ঠানে যোগ দিতে হুস্টনে পৌঁছে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনাবাসী ভারতীদের আয়োজিত এই অনুষ্ঠানে বক্তব্য রাখবেন নমো।

2/10

হোয়াট হাউস সূত্রে খবর হিউস্টনে মোদীকে সঙ্গ দিতে হাজির থাকবেন ডোনাল্ড ট্রাম্প। দুই দেশের সম্পর্ককে আন্তর্জাতিক ক্ষেত্রে আরও দৃঢ় করার উদ্দেশ্যে মোদীর পাশে থাকবেন মার্কিন প্রেসিডেন্ট। 

3/10

শুধু প্রেসিডেন্ট ট্রাম্পই নন, হাউডি মোদীতে উপস্থিত থাকবেন মার্কিন মুলুকের বাঘা রাজনীতিবিদ ও আইনপ্রণেতারা। থাকবেন বিশিষ্ট অনাবাসী ভারতীয়রা। তার সঙ্গে অনুষ্ঠানটি আরও আকর্ষণীয় করে তুলতে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবেন প্রায় ৪০০ জন অনাবাসী ভারতীয় ও মার্কিন শিল্পী।  

4/10

মার্কিন মুলুকে পা রেখেই প্রথমে সেই দেশের বিভিন্ন শক্তি উত্পাদক সংস্থার সিইওদের সঙ্গে গোলটেবিল বৈঠক সারেন মোদী। বৈঠকের শেষে টুইট করে মোদী জানান, শক্তি সরবরাহকারী সংস্থাগুলির সঙ্গে আলোচনা ফলপ্রসু হয়েছে। ভারত-মার্কিন যুক্তরাষ্ট্র যৌথ উদ্যোগ ও বিনিয়োগের মাধ্যমে শক্তির নিরাপত্তা বিষয়ে আলোচনা করা হয় বৈঠকে।   

5/10

রবিবার হাউডি মোদীর গ্র্যান্ড ইভেন্টে অংশ নেবেন মোদী। মঙ্গলবার ডোনাল্ড ট্রাম্প ও মোদী বৈঠক করবেন। ওয়াকিবহাল মতে দুই দেশের বাণিজ্য করের প্রসঙ্গ উঠে আসতে পারে মঙ্গলবারের বৈঠকে। হোয়াইট হাইস সূত্রে খবর বৈঠকে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক আরও দৃঢ় করার বিষয়টি তুলে ধরবেন ডোনাল্ড ট্রাম্প। 

6/10

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মার্কিন মুলুকের ৪টি বড় সংস্থার সঙ্গে বিশেষ বৈঠকে অংশ নেবেন। ভারত-মার্কিন যুক্তরাষ্ট্র বাণিজ্যিক সম্পর্ক ও বিনিয়োগের ক্ষেত্রে এই বৈঠক গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। 

7/10

ভারত-পাকিস্তান সম্পর্কও কি মোদী-ডোনাল্ড বৈঠকে উঠে আসবে? ওয়াকিবহাল মতে রবিবারে মোদীর ভাষণে কাশ্মীরে ৩৭০ ধারার ইস্যুও উঠে আসতে পারে।   

8/10

বৃহস্পতিবার রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় বক্তব্য রাখবেন নরেন্দ্র মোদী।

9/10

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিউ ইয়র্কে জলবায়ু সামিটে অংশ নেবেন। পরিবেশ রক্ষায় ভারতের প্রচেষ্টার দিকটি তুলে ধরবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

10/10

বৃহস্পতিবার মার্কিন সফর শেষ হবে নরেন্দ্র মোদীর। বিশেষজ্ঞদের মতে আন্তর্জাতিক ক্ষেত্রে ভারত-মার্কিন যুক্তরাষ্ট্র সম্পর্ক আরও দৃঢ় করবে এই সফর।