অশনি সংকেত! মরছে শত শত জেব্রা, জিরাফ, হাতি; কেন ভয়ংকর এই বিপর্যয়?

Kenyan Widlife: পর পর চারটি সিজন জুড়ে স্বল্পবৃষ্টি। এর ফলে কেনিয়ার একটা অংশ খরার কবলে।

| Nov 05, 2022, 12:45 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পর পর চারটি সিজন জুড়ে স্বল্পবৃষ্টি। গত দুবছরে বৃষ্টি  প্রায় নেই! এর ফলে কেনিয়ার একটা বড় অংশ খরার কবলে। এর তীব্র প্রভাব পড়ছে সেখানকার স্থানীয় মানুষ ও পশুপাখিপ্রাণীদের উপর। 

1/6

এমন ছবি বিরল কেনিয়ায়

গত বছরে বৃষ্টিপাত অতি কম হয়েছে কেনিয়ায়। এর জেরে সেখানে আবহাওয়া শুকনো হয়ে উঠেছে।   

2/6

সব চেয়ে বেশি মরেছে হাতিই

পরিস্থিতি অনেকটাই খরার মতো। আর এই খরার জেরে সেখানে ক্ষতিগ্রস্ত হচ্ছে জনজীবন, মারা পড়ছে প্রাণী। যার মধ্যে 'এনডেনঞ্জার্ড' বা বিপন্ন তালিকাভুক্ত গ্রেভি'জ জেব্রাও রয়েছে।    

3/6

মারণ আবহাওয়ার জেরে

কেনিয়া ওয়াইল্ডলাইফ সার্ভিস এবং সংশ্লিষ্ট আরও কয়েকটি সংগঠন/সংস্থা এই খরা-ক্লিষ্ট শুকনো চরমভাবাপন্ন মারণ আবহাওয়ার জেরে মারা পড়া প্রাণীদের একটা তালিকা পেশ করেছে। যা দেখে পরিবেশপ্রেমীদের চোখ কপালে আর মাথায় হাত!  

4/6

মৃত্যুর মিছিল

গরমের জেরে গত ৯ মাসে সেখানে মারা পড়েছে ২০৫টি হাতি, ৫১২টি ওয়াইল্ডবিস্ট (অ্যান্টিলোপ জাতীয় প্রাণী), ৫১টি মোষ, ১২টি জিরাফ, ৩৮১টি সাধারণ জেব্রা এবং ৪৯টি গ্রেভি'জ জেব্রা, যারা ইতিমধ্যেই বিপন্ন প্রাণীর তালিকায় জ্বলজ্বল করেছে! 

5/6

বিঘ্নিত ইকোসিস্টেম

কেনিয়ায় বেশ কয়েকটি ন্যাশনাল পার্ক রয়েছে। বিশ্বজোড়া তার নাম। সারা বছরই পর্যটক। জীববৈচিত্র্যে দারুণ সমৃদ্ধ এই অরণ্যাঞ্চলে এখন চরম ভাবে বিঘ্নিত ইকোসিস্টেম।     

6/6

মরছে বিপন্ন প্রাণীও

পরিবেশবিদেরা অবশ্য বসে নেই। তাঁরা নানারকম নিদান নিয়ে হাজির। একটা অংশ বলছেন, যে-যে অঞ্চলে এই বিপর্যয় ঘটেছে সেখানে অবিলম্বে কৃত্রিম ভাবে জলের ব্যবস্থা করা এবং স্থানে-স্থানে সল্টলিকস তৈরি করা জরুরি। একটি হাতি দিনে কমপক্ষে ২৪০ লিটার জল খায়। ফলে জলের ব্যবস্থাটা না করলেই নয়। তাতে যদি অন্তত আরও কিছু মুমূর্ষু প্রাণীকে বাঁচানো যায়!