পুলওয়ামা হামলা থেকে নাগরিকত্ব আইন, একনজরে ২০১৯-এর তোলপাড় করা ১০ ঘটনা

Dec 30, 2019, 12:58 PM IST
1/10

S 10

S 10

পুলওয়ামা হামলা-বালাকোট বিমান হানা: চমকে উঠেছিল গোটা দেশ। গত ১৪ ফেব্রুয়ারি জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফের কনভয়ে আত্মঘাতী হামলা চালায় জইশ জঙ্গিরা। নিহত হন ৪০ জওয়ান।  পাক মদতপুষ্ট জঙ্গিদের ওই হানার পাল্টা আঘাত হানার দাবিতে গর্জে ওঠে গোটা দেশে।  ২৬ ফেব্রুয়ারি রাতে পাক অধিকৃত কাশ্মীরের বালাকোটে জঙ্গি শিবিরে হামলা চালায় বায়ুসেনার মিরাজ ২০০০ ফাইটার জেট। পাক সেনার হাতে বন্দি হন বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। ভারতের চাপে তাঁকে শেষ পর্যন্ত ফিরিয়ে দিতে বাধ্য হয় পাকিস্তান।

2/10

S 9

S 9

লোকসভা নির্বাচন ২০১৯, দ্বিতীয় বার ক্ষমতায় মোদী: মে মাসের লোকসভা নির্বাচনে ফের বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফিরে আসে বিজেপি। ১১ এপ্রিল থেকে ১৯ মে প্রায় দেড় মাস ধরে ৭ দফায় ভোটগ্রহণ করা হয়। বিজেপি একাই দখল করে ৩০৩ আসন।  পশ্চিমবঙ্গের মতো রাজ্যেও বিজেপির ঝুলিতে চলে যায় ১৮ আসন।  গত সাড়ে তিন দশকে প্রথমববার এরকম বিপুল সংখ্যা গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসে কোনও দল।

3/10

S 8

S 8

পদ ছাড়লেন রাহুল গান্ধী: লোকসভা নির্বাচনে দলের শোচনীয় ফলের পর দলের সভাপতির পর ত্যাগ করেন রাহুল গান্ধী। কংগ্রেসের সভাপতির পদ ফেরেন সোনিয়া গান্ধী।

4/10

s 7

s 7

এনআরসি: অসমে নাগরিকপঞ্জী তৈরি নিয়ে তোলপাড় হয় অসম। সেই আঁচ এসে লাগে গোটা দেশেও। ৩১ অগাস্ট প্রকাশিত হয় নাগরিকপঞ্জীর চূড়ান্ত তালিকা।  বাদ পড়ে যান অসমের ১৯ লাখ মানুষ। বিক্ষোভ শুরু হয় রাজ্যে বিজেপির অন্দরে। বাংলাদেশি অনুপ্রবেশকারীদের বের করতে গিয়ে নিজের প্যাঁচেই পড়ে যায় কেন্দ্র।

5/10

s 6

s 6

জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদ: বিজেপির বহু এজেন্ডায় ছিল ৩৭০ ধারা রদের বিষয়টি। নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা নিয়ে সেটাই করে দেখায় কেন্দ্রে।  গত ৫ অগাস্ট খুব ঠান্ডা মাথায় জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদ করার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। পাশাপাশি তিনি জম্মু ও কাশ্মীরকে ২টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার কথাও ঘোষণা করেন। এতে তোলপাড় শুরু হয়ে যায় দেশজুড়ে। রাজ্যে বিপুল সংখ্যক সেনা নামিয়ে বিক্ষোভ বন্ধ করার চেষ্টা করে সরকার।

6/10

S 5

S 5

অযোধ্য জমি বিতর্কে সুপ্রিম কোর্টের রায়: স্বাধীনতা পরবর্তি দেশের ইতিহাসে সবচেয়ে বড় ঘটনা অয়োধ্যা মামলার রায়।  গত ৯ নভেম্বরে সুপ্রিম কোর্টের তত্কালীন প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে বেঞ্চে অযোধ্যা মামলার রায় দেন। বাবরিস্থলের বিতর্কিত ২.৭৭ একর জমি রাম জন্মভূমি ন্যাসকে দেওয়ার রায় দেয় সুপ্রিম কোর্ট। অযোধ্যর মধ্যেই মসজিদ তৈরির জন্য ৫ একর জমি দেওয়া হয় মুসলিম পক্ষকে।

7/10

S 4

S 4

খুলে গেল করতারপুর করিডোর: দেশের শিখ পুন্যার্থীদের বহু দিনের দাবি ছিল এই করতারপুর করিডোর।  ৯ নভেম্বর তার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  প্রথম ব্যাচে ভারত থেকে গুরুদ্বার দরবার সাহিবে যান ৫০০ শিখ পুন্যার্থী। 

8/10

S 3

S 3

মহারাষ্ট্রে ক্ষমতা হারাল বিজেপি: শরিকি দ্বন্দ্বে মহারাষ্ট্রে ক্ষমতা হারাল বিজেপি। বহু নাটকের পর শেষপর্যন্ত কংগ্রেস-এনসিপির সঙ্গে জোট বেঁধে সরকার গঠন করল শিবসেনা।  উদ্ধব ঠাকরেদের ৫০-৫০ ফর্মুলা মেনে না নেওয়াতেই বিজেপির সঙ্গ ছাড়ল শিবসেনা। সবেমিলিয়ে গত এক বছরে ৪ রাজ্যে ক্ষমতা থেকে সরে গেল বিজেপি।

9/10

S 2

S 2

হায়দরাবাদ এনকাউন্টার: গত ২৮ নভেম্বর ভোরে নজিরবিহীনভাবে হায়দরাবাদে পশু চিকিত্সকের ধর্ষণকাণ্ডে অভিযুক্তদের এনকাউন্টারে গুলি করে মারে তেলঙ্গানা পুলিস।  এদিন ধর্ষণস্থলে অভিযুক্তদের নিয়ে যায় পুলিস। সেখানেই ঘটনার পুনর্নিমাণের চেষ্টা করা হয়।  অভিযোগ, তখনই হাতিয়ার ছিনিয়ে পুলিসের ওপরে হামলার চেষ্টা করে ৪ অভিযুক্ত। তখনই চরম পদক্ষেপ নেয় পুলিস।

10/10

s 1

s 1

নাগরিকত্ব সংশোধনী আইন: অসমে নাগরিকপঞ্জী তৈরি করে ধাক্কা খায় কেন্দ্র।  নাগরিকের তালিকা থেকে বাদ পড়েন কয়েক লাখ মানুষ।  অবস্থা সামাল দিতে ১১ ডিসেম্বর নাগরিকত্ব সংশোধনী আইন পাস করে কেন্দ্র। এই আইন অনুযায়ী পাকিস্তান, আফগানিস্থান ও বাংলাদেশ থেকে আগত অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার কথা ঘোষণা করে সরকার।  শুরু হয়ে যায় দেশজুড়ে বিক্ষোভ। প্রশ্ন ওঠে ধর্মের ভিত্তিতে কেন নাগরিকত্ব দেওয়া হবে! এতে দেশের সংবিধানের মূল কাঠামোতে আঘাত হানা হচ্ছে। নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভ এখন প্রর্যন্ত উত্তরপ্রদেশেই নিহত হয়েছেন ১৯ জন। বিক্ষোভ হয়েছে দিল্লি, পশ্চিমবঙ্গ-সহ দেশের অধিকাংশ রাজ্যে।