করোনামুক্ত শরীরে নয়া পার্শ্ব প্রতিক্রিয়া, মলের সঙ্গে রক্তপাত! আক্রান্ত ৫ রোগী

Jun 29, 2021, 19:00 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ দেশে দুর্বল হয়ে পড়েছে। তবে, করোনা থেকে সুস্থ হওয়ার পর অনেকেই ভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। কালো, সাদা এবং হলুদ ছত্রাকের পরে, এখন করোনা মুক্ত ব্যক্তিদের মধ্যে এক নতুন ধরণের বিপজ্জনক রোগের উদ্ভব হয়েছে। এর নাম সাইটোমেগালো (Cytomegalovirus) ভাইরাস।

2/5

এই রোগে আক্রান্ত হলে রোগীর মলত্যাগের পথ থেকে রক্তপাত হতে থাকে। দিল্লির গঙ্গা রাম হাসপাতালে কোভিড -১৯ রোগীর মধ্যে সাইটোমেগালো ভাইরাসের পাঁচজনের খোঁজ মিলেছে। সেই পাঁচজনের মধ্যে একজন মারা গিয়েছেন।

3/5

গঙ্গা রাম হাসপাতালের ডাঃ অনিল অরোরার মতে, গত ৪৫ দিনে করোনার পাঁচজন রোগী সাইটোমেগালো ভাইরাসে আক্রান্ত হওয়ার কারণে মল থেকে রক্তপাতের ঘটনা ঘটেছে। তিনি বলেছেন, এই সমস্ত রোগীর করোনা থেকে সেরে ওঠার পর ২০ থেকে ৩০ দিন পরে পেটে ব্যথা এবং রক্ত পড়ার মতো সমস্যা দেখা দিয়েছে।  

4/5

চিকিৎসকরা বলছেন যে করোনার চিকিৎসায় ব্যবহৃত ওষুধ, বিশেষত স্টেরয়েড রোগীদের প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দেয়। যার কারণে রোগীদের শরীরে আরও অনেক ধরনের রোগ ঢুকে পড়ছে। এর মধ্যে একটি সংক্রমণ ঘটে সাইটোমেগালো ভাইরাসের কারণে। এই ভাইরাসগুলি দুর্বল প্রতিরোধ ক্ষমতাযুক্ত শরীরকে আক্রমণ করে।

5/5

সাইটোমেগালো ভাইরাস একটি সাধারণ হার্পিস ভাইরাস। সাধারণত এই ভাইরাস শরীরে সুপ্ত থাকে। এটি গর্ভাবস্থাকালীন বা রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল লোকদের মধ্যে  সমস্যা তৈরি করতে পারে। ইউএস সেন্ট্রাল ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এর মতে, এটি একটি সাধারণ ভাইরাস এবং এটি যে কোনও বয়সের মানুষের ক্ষেত্রেও হতে পারে। তবে, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী, তারা এ থেকে দূরে থাকেন।