Delhi Flood: দ্রুত ভাসবে ইন্ডিয়া গেট? যমুনার রুদ্রমূর্তিতে কেজরীর বাড়ি জলে! 'চূড়ান্ত অ্যালার্ট'

Jul 13, 2023, 15:51 PM IST
1/6

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জলের তলায় দেশের রাজধানী! কার্যত ডুবে গিয়েছে দিল্লি। বিগত কয়েক দিনের অবিরাম বৃষ্টির ফলে দিল্লিতে প্রবল বন্যার আশঙ্কা তৈরি হয়েছে। যমুনা নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইছে। দিল্লিতে এখন হাই অ্যালার্ট। সোশ্যাল মিডিয়ায় যে ছবি ও ভিডিয়ো ভাইরাল হয়েছে, তা দেখে কেঁপে গিয়েছে বুক!  

2/6

দিল্লির বন্য়া

Delhi Flood

৪৫ বছরের পুরানো রেকর্ড ইতিমধ্যে ভেঙে গিয়েছে। অতীতে ১৯৭৮ সালে, যমুনার জলস্তর ২০৪.৭৯ মিটারে পৌঁছেছিল। এবার সেই মাত্রা ২০৮.৪৮ মিটার। বোঝাই যাচ্ছে যে যমুনা কীভাবে ফুলে ফেঁপে উঠে গর্জন করতে শুরু করেছে। ১০ বছরে এই প্রথম বন্যার আশঙ্কা তৈরি হয়েছে। 

3/6

দিল্লির বন্য়া

Delhi Flood

কাশ্মীরি গেট, মজনু কি টিলা, আইটিও, লাল কেল্লা ও দিল্লি সেক্রেটারিয়েট জলমগ্ন। দিল্লির জাতীয় স্মৃতিসৌধ ইন্ডিয়া গেটও ডুবে যেতে পারে বলে মনে করা হচ্ছে। নতুন দিল্লির কেন্দ্রস্থলে অবস্থিত দিল্লির অন্যতম দ্রষ্টব্য স্থান যমুনার তীর থেকে তিন-চার কিলোমিটার দূরে। এমনকী নিমজ্জিত রিং রোড ও আইপি উড়ালপুলের কাছে। একদিকে যেমন যানবাহন চলাচল ব্যাহত। তেমনি আরেকদিকে প্রবল জানযট। জতুগৃহে পরিণত হয়েছে দিল্লি। 

4/6

দিল্লির বন্য়া

Delhi Flood

দিল্লির রাজপথ এখন জলপথের চেহারা নিয়েছে। এমনকী দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বাড়ির সামনের দৃশ্যেও চোখ কপালে উঠেছে। রীতিমতো বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে সেখানে। প্রশাসনের তরফে জরুরি ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

5/6

দিল্লির বন্যা

Delhi Flood

কয়েকদিন ধরে প্রবল বর্ষণের কবলে গোটা উত্তর ভারত। দিল্লি, পঞ্জাব, হিমাচল প্রদেশ-- বৃষ্টি, বর্ষণ, ধসে সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে পড়েছে। বহু জায়গায় বিপর্যস্ত জনজীবন। টানা বৃষ্টিতে হিমাচল প্রদেশে নেমেছে হড়পা বান। তার জেরে নেমেছ ধস। ধুয়ে গিয়েছে বহু এলাকা। মুহূর্তের মধ্যে ভেসে গিয়েছে ঘরবাড়ি,  রাস্তাঘাট। সমগ্র বিপর্যয়ের জেরে ঘটেছে মৃত্যু। লাফিয়ে লাফিয়ে বাড়ছেও মৃত্যু। এখনও পর্যন্ত মোট ৩৭ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। 

6/6

দিল্লির বন্যা

Delhi Flood

এই পরিস্থিতিতে হরিয়ানার হাথনিকুণ্ড বাঁধ থেকে জল ছাড়া হয়েছে। এর ফলেই যমুনার জলস্তর বিপদসীমা থেকে তিন মিটার বৃদ্ধি পেয়েছে। সেন্ট্রাল ওয়াটার কমিশনের (সিডব্লিউসি) এক আধিকারিক বলছেন, 'আমরা লক্ষ্য করেছি যে, হস্তনিকুন্ড ব্যারেজ থেকে ছাড়া জল এবার দিল্লিতে পৌঁছতে বিগত বছরের তুলনায় অনেক কম সময় নিয়েছে৷ এর প্রধান কারণ হতে পারে পলি জমা এবং ধীরে ধীরে অধিকার করে নেওয়া৷ আগে জল প্রবাহের জন্য আরও জায়গা থাকত৷ এখন, এটি একটি সংকীর্ণ ক্রস-সেকশনের মধ্য দিয়ে যায়।'